বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
143 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (4,429 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,525 পয়েন্ট)

নিউট্রন তারা:একটি সুবৃহৎ তারার অবশিষ্টাংশ যা অতিনবতারার (সুপারনোভা) ধ্বংসের মাধ্যমে সৃষ্টি হয়। এটি সাধারণ তারার থেকে আলাদা। এর ব্যাস ২০ কিমি (প্রায়) , ভর হল সূর্যের প্রায় ১.৪ গুন । অতি সামান্য জায়গায় এর ভর হল বিশাল। বেশি ঘনত্ব এবং ছোটো আকারের জন্য এদের মহাকর্ষবল হয় অত্যন্ত শক্তিশালী। পৃষ্ঠে মহাকর্ষের তীব্রতা থাকে পৃথিবীর 2 x 1011  গুণ (২ এর পরে ১১টি শূন্য দিলে যে সংখ্যা হবে)। এদের থাকে অতি শক্তিশালী চৌম্বকক্ষেত্রও। যা গানিতিক হিসেবে পৃথিবীর চেয়েও ১০ লক্ষ গুণ বেশি। নক্ষত্রদের জীবনকালের অন্তিমকালে স্টার গুলো এই পর্যায় আসে। যেসব ভারী নক্ষত্রের ভর শুরুতে সূর্যের ৪ থেকে ৮ গুণ থাকে, তারাই পরবর্তীতে পরিণত হয় নিউট্রন স্টার-এ। নিউক্লিয়ার জ্বালানি ফুরিয়ে গেলে এদের মধ্যে সুপারনোভা বিস্ফোরণ ঘটে। এই বিস্ফোরণের সময় এদের বাইরের স্তর আলাদা হয়ে যায়। নক্ষত্রের কেন্দ্রীয় অঞ্চল মহাকর্ষের প্রভাবে গুটিয়ে যায়। ইহা এতো অধিক পরিমানে সঙ্কুচিত হয় যে, প্রোটন ও ইলেকট্রন মিলিত হয়ে নিউট্রনে পরিণত হয়। ফলে এরা শুধুমাত্র নিউট্রন দিয়ে গঠিত হয়। এই কারনে ইহার নাম নিউট্রন স্টার। 

Image result for neutron star


মহাবিশ্ব ওয়েবসাইটে এই বিষয়ে লিখিত একটি চমৎকার ব্লগ পড়ার অনুরধ রইলঃ https://sky.bishwo.com/2016/11/neutron-star_22.html 



ডাবল স্টারঃ বস্তুটির নাম হতেই এটি পরিষ্কার যে এখানে দুইটি তারা নিয়ে আলোচনা। সত্যিই তাই, তবে একটু সতর্ক হতে হবে। দুটি তারকা নিয়ে আরেক ধরনের সিস্টেম গঠিত হতে পারে, যার নাম বাইনারি স্টার

সাধারনত দুটি কাছাকাছি অবস্থিত তারা কে টেলিস্কোপ দ্বারা পৃথিবী দেখে দেখা গেলে টাকে ডাবল স্টার বা জোড়া তারা বলে। বাংলায় একে অনেক সময় যুগলতারা বলা হয়।

Image result for nemesis sun

আলোচনা সাপেক্ষে, ১ টি সুনির্দিষ্ট কারণে একাধিক তারকা ডাবল স্টার নাম পেতে পারে।

  1.  এক হতে পারে এরা বাইনারি স্টার। বাইনারি স্টার হচ্ছে দুটি তারকার এমন একটি ব্যবস্থা যাতে এরা একে অপরকে উভয়ের যৌথ মহাকর্ষ কেন্দ্রকে কেন্দ্র করে ঘোরে। বাংলায় এরা জোড়াতারা নামেও পরিছিত।

বাস্তবে অনেক দূরে অবস্থিত দুটি তারা আকাশের একই দিকে অবস্থিত হলেও ডাবল স্টার দেখা যেতে পারে। এক্ষেত্রে এদের মধ্যে কোনো মহাকর্ষীয় আকর্ষণ থাকে না। নিছক ঘটনাক্রমে এদেরকে কাছাকাছি দেখা যায়।



বিশ্ব ওয়েবসাইটে এই ব্লগটি পরে দেখারও অনুরধ রইলঃ https://sky.bishwo.com/2016/06/double-star.html

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
0 টি উত্তর
07 মার্চ "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন pareshbiswas (13 পয়েন্ট)
1 উত্তর
08 জানুয়ারি 2018 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mi Tanbir (14 পয়েন্ট)

311,757 টি প্রশ্ন

401,337 টি উত্তর

123,242 টি মন্তব্য

172,802 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...