74 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (1,174 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
গোল চাঁদ, বাঁকা চাঁদ আর অর্ধচন্দ্র কখন দেখা যায়? কোন চাঁদ কোন দিকে কখন ওঠে? নতুন চাঁদ আবার কোনটি? চাঁদ যদি একটিই হয়, তাহলে এতো রকমের চাঁদ দেখা যায় কেনো?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (199 পয়েন্ট)
মাসের শুরুতে চাঁদ চিকন ও বাঁকা থাকে। আস্তে আস্তে মোটা হতে থাকে। এক সপ্তাহ পর অর্ধ চন্দ্র হয়ে যায়। দুই সপ্তাহ পরে পূর্ণ চন্দ্র হয়। এরপর আবার চিকন হতে শুরু করে। তিন সপ্তাহ পর অর্ধ চন্দ্র হয়। চতুর্থ সপ্তাহের দিকে অমাবস্যা অর্থাৎ চাঁদ থাকে না। এর পর আবার বাঁকা চিকন চাঁদের মাধ্যমে মাস শুরু হয়। সুর্য থেকে চাঁদ যতটুকু আলোকিত হয় আমরা চাঁদের ততটুকুই আলোকিত দেখি। তাই একই চাঁদ আলো প্রাপ্তির হ্রাস বৃদ্ধির কারণে একেক আকার ধারণ করে। পৃথিবী ও চাঁদের ঘূর্ণন এবং অবস্থানের পরিবর্তনের কারনে এ প্রক্রিয়াটি চলতে থাকে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
27 নভেম্বর 2018 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন শাফি এডামসন (7 পয়েন্ট)
1 উত্তর
12 জুন 2015 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন busyman (93 পয়েন্ট)
1 উত্তর
2 টি উত্তর

283,684 টি প্রশ্ন

368,219 টি উত্তর

111,047 টি মন্তব্য

153,123 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...