বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
101 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (4,429 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
গোল চাঁদ, বাঁকা চাঁদ আর অর্ধচন্দ্র কখন দেখা যায়? কোন চাঁদ কোন দিকে কখন ওঠে? নতুন চাঁদ আবার কোনটি? চাঁদ যদি একটিই হয়, তাহলে এতো রকমের চাঁদ দেখা যায় কেনো?

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (268 পয়েন্ট)
মাসের শুরুতে চাঁদ চিকন ও বাঁকা থাকে। আস্তে আস্তে মোটা হতে থাকে। এক সপ্তাহ পর অর্ধ চন্দ্র হয়ে যায়। দুই সপ্তাহ পরে পূর্ণ চন্দ্র হয়। এরপর আবার চিকন হতে শুরু করে। তিন সপ্তাহ পর অর্ধ চন্দ্র হয়। চতুর্থ সপ্তাহের দিকে অমাবস্যা অর্থাৎ চাঁদ থাকে না। এর পর আবার বাঁকা চিকন চাঁদের মাধ্যমে মাস শুরু হয়। সুর্য থেকে চাঁদ যতটুকু আলোকিত হয় আমরা চাঁদের ততটুকুই আলোকিত দেখি। তাই একই চাঁদ আলো প্রাপ্তির হ্রাস বৃদ্ধির কারণে একেক আকার ধারণ করে। পৃথিবী ও চাঁদের ঘূর্ণন এবং অবস্থানের পরিবর্তনের কারনে এ প্রক্রিয়াটি চলতে থাকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
27 নভেম্বর 2018 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন শাফি এডামসন (18 পয়েন্ট)
1 উত্তর
12 জুন 2015 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন busyman (137 পয়েন্ট)
1 উত্তর

311,549 টি প্রশ্ন

401,164 টি উত্তর

123,145 টি মন্তব্য

172,720 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...