বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
341 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (4,429 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

মাংস আর গোশতের মধ‍্যে পার্থক‍্য কি?

হিন্দুরা মাংস আর মুসলিমরা গোশত বলে কেনো?

4 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (7,561 পয়েন্ট)
মাংস বলতে সকল জীবের শরীরকে বোঝায় আর গোশত বলতে গরুর মাংসকে বোঝায়। (গো=গরু)
করেছেন (2,792 পয়েন্ট)
ভালো উত্তর!!!
+1 টি পছন্দ
করেছেন (5,186 পয়েন্ট)
মাংস আর গোশতের মাঝে কোন পার্থক্য নেই। যাহা মাংস তাহাই গোশত, আর যাহা গোশত তাহাই মাংস। মাংস অর গোশত বলতে শুধুমাত্র ভাষাগত বা শব্দগত পার্থক্য বিদ্যমান। আর হিন্দু এবং মুসলিম উভয়েই কিন্তু মাংস এবং গোশত উভয় শব্দই ব্যবহার করে থাকে।
+1 টি পছন্দ
করেছেন (45 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
মাংস আর গোশতের মাঝে কোনো পার্থক্য নেই। এ দুটি সমার্থক শব্দ। হিন্দুরা কয়েকটি কারণে এটি বলে থাকে। যেমনটা তারা পানিকে বলে জল।। এ বিষয়ে বিশদ ভাবে জানার জন্য হিন্দু ধর্মের কোনো প্রধানকে জিঙ্গাসা করতে পারেন।
+1 টি পছন্দ
করেছেন (258 পয়েন্ট)
মাংস’ শব্দটির উৎস হচ্ছে সংস্কৃত (মন + স) থেকে। বাংলা একাডেমি ‘মাংস’ শব্দের অর্থ লিখেছে, ‘প্রাণীর দেহের হাড় ও চামড়ার মধ্যবর্তী শরীরের অংশবিশেষ’।গোশত শব্দটি ফারসী ভাষা থেকে বাংলা ভাষায় এসেছে যার অর্থ মাংসকেই বোঝানো হয়েছে। সুতরা মাংস এবং গোশত শব্দের মধ্যে প্রার্থক্য হচ্ছে মাংস শব্দটি সংস্কৃত শব্দ হতে এসেছে গোশত শব্দটি ফারসী শব্দ থেকে এসেছে

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
12 এপ্রিল "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (4,429 পয়েন্ট)

311,757 টি প্রশ্ন

401,337 টি উত্তর

123,242 টি মন্তব্য

172,802 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...