বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
85 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (4,433 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
সূর্যটাকে লাল মনে হয় আর চাঁদটাকে মনে হয় সাদা। আসলে চাঁদ আর সূর্যের গায়ের রঙ কি? ইসলাম বা আধুনিক বিজ্ঞান কি বলে?

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,525 পয়েন্ট)

ইসলাম ধর্মে চাঁদকে রুপালি এবং সূর্যকে সোনালি/হলদে বলা হয়। বলা হয় অন্তিম বা কোন বিসেশ মুহূর্তে এই জেতিস্কগুলোর রঙ পরিবর্তিত হয়। 


বিজ্ঞানমতে, চাঁদ আসলে সাদা। কারণ ৪৬০০,০০,০০,০০ বছর ( ছেচল্লিশশো বছর বা  ৪.৬ বিলিয়ন বছর) পূর্বে সোলার নেবুলা থেকে বিভিন্ন গ্যাস মিলিত হয়ে এক বিশাল গ্যাসীয়মণ্ড তৈরি করে এবং সেটিকেই পরবর্তীতে মানবজাতি সূর্য নামকরন করে। সূর্য মুলত হাইড্রোজেন  ও হিলিয়াম গ্যাসের দ্বারা তৈরি, এই গ্যাসগুলি বর্ণহীন তবে প্রচুর পরিমানে ফোটন (আলোক রশ্মির একককে ফোটন বলে) উৎপন্ন করায় এটির বর্ণ সাদা।  

মজার বিষয় হলো আমাদের পৃথিবীর সকল রঙের উৎপত্তি সূর্য থেকে। সূর্যের এই ফোটন থেকেই রঙধনুর সাত রঙের সৃষ্টি। কিন্তু সূর্যের তুলনায় মানবচক্ষু বলতে গেলে অবিদ্যমান। তাই আমরা এতো দূর থেকে খালি চোখে হলুদ বা লাল দেখি কারণ আমাদের রেটিনা এই দুটি রঙ সূর্য হতে বেশি পরিমানে গ্রহন করে। 

উত্তরে সকল তথ্য আমার ব্যাক্তিগত জ্ঞান থেকে। তবুও সত্যতা যাচাইের জন্য তথ্যসূত্রঃ 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
2 টি উত্তর
20 অক্টোবর 2018 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Zahid 420 (373 পয়েন্ট)
2 টি উত্তর

313,051 টি প্রশ্ন

402,681 টি উত্তর

123,718 টি মন্তব্য

173,406 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...