বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
121 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (4,429 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
আকাশের রঙ কি সত‍্যিই নীল? ইসলাম বা আধুনিক বিজ্ঞান কি বলে? আকাশটাকে কখনো নীল, কখনো সাদা, কখনো কালো, কখনো লালও মনে হয়? আসলে আকাশের রঙটা কি?

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (340 পয়েন্ট)
আসলে আকাশ কোনো বস্তু নয় তাই এটির রঙ নেই। মহাশূন্যকেকেই আমরা আকাশ বলে জানি। সাধারণত আকাশ নীল দেখায়। আলোর বিক্ষেপণের কারণে আকাশ নীল দেখায়। পৃথিবীর চারপাশে রয়েছে বায়ুস্তর। এই বায়ুর কোন কণিকার ওপর আলো পড়লে সেই কণিকা আলোকে বিভিন্ন দিকে ছড়িয়ে দেয়, যাকে আলোর বিক্ষেপণ বলে। যে আলোর তরঙ্গদৈর্ঘ্য যত কম, সেই আলোর বিক্ষেপণ তত বেশি হয়। নীল আলোর তরঙ্গদৈর্ঘ্য সবচেয়ে কম, তাই আকাশে এই আলোর বিক্ষেপণ বেশি হয় এবং আকাশ নীল দেখায়।মেঘের অণু বেশ বড় হয় এবং তাই তা নীল ছাড়া অন্য আলোকেও বিক্ষেপিত করে। যার ফলে মেঘের বর্ণ অনেকটা সাদাটে হয়।একারণেই সূর্যোদয় ও সূর্যাস্তকালীন সময় আকাশ লাল দেখায়। এসময় সূর্য দিগন্তরেখার কাছে অবস্থান করে। তাই সূর্যরশ্মি পৃথিবীতে আসতে পুরু বায়ুমণ্ডল ভেদ করে। তখন নীল আলো বিক্ষেপিত হয়ে বিভিন্ন দিকে চলে যায় কিন্তু লাল আলোর তরঙ্গদৈর্ঘ্য বেশি হওয়ায় তা কম বিক্ষেপিত হয় এবং পৃথিবীতে আসে। তাই তখন আকাশ লাল দেখায়। কিন্তু আমি ধর্মের ব্যাপাটি জানি না।
+1 টি পছন্দ
করেছেন (178 পয়েন্ট)
সূর্য থেকে আসা আলো দেখতে সাদা হলেও তা আসলে সাদা নয়। স্যার আইজ্যাক নিউটন সর্বপ্রথম দেখান যে দৃশ্যত এই সাদা আলো আসলে সাতটি পৃথক রঙের সমন্বয়ে গঠিত।এগুলো হল Red,Orange,Yellow,Green,Blue,Indigo, Violet। এর মধ্যে তরঙ্গদৈর্ঘ্য সবচে বেশি লাল রঙের আর সবচে কম বেগুনির। যে আলোর তরঙ্গ দৈর্ঘ্য কম তা সবচে বেশি বিচ্ছুরিত হয়। এখন নীলের তরঙ্গদৈর্ঘ্য লালের চেয়ে কম। আবার বেগুনির কম নীলের চেয়ে। তাহলে প্রস্ন আসে আকাশ বেগুনি দেখি না কেন?? উত্তর পরে দিচ্ছি। আগে কেন নীল দেখি তা বলি। সূর্য্য থেকে পৃথিবীতে আলো আসতে সময় লাগে আট মিনিট তের সেকেন্ড। বায়ুমণ্ডলের বিভিন্ন ধূলিকণা , গ্যাস, বাষ্প ভেদ করে পৃথিবীতে আসার সময় সূর্যের আলো বিচ্ছুরিত হয়। আগেই বলেছি যে আলোর তরঙ্গ দৈর্ঘ্য কম তা সবচে বেশি বিচ্ছুরিত হয়। তাই নীল রঙের তরঙ্গদৈর্ঘ্য কম বলে তা বেশি বিচ্ছুরিত হয়। যার কারনে দিনের আলোতে আকাশ নীল দেখি। আর রাতের বেলায় যেহেতু সূর্যরশ্মি থাকেই না তাই আকাশ কালো দেখি। এখন কেন বেগুনি দেখি না? কেননা বেগুনি আলোর তরঙ্গদৈর্ঘ্য নীলের চেয়ে কম!!বায়ু মণ্ডলে আলোকরশ্মির বিচ্ছুরণ constant নয়। অন্যদিকে বায়ুমণ্ডল পৃথিবী থেকে এতই উপরে যে বেগুনি আলোর অনেকখানি শোষিত হয়ে যায় পৃথিবীতে আসতে আসতে । আমাদের রেটিনা অন্যান্য রঙের চেয়ে লাল, নীল আর সবুজ আলোতে বেশি সংবেদনশীলতা দেখায়। আমাদের চোখের এই সংবেদনশীলতার জন্য আমরা বিভিন্ন রঙ দেখি। আমাদের চোখ 'অতিবেগুনী' আলোর প্রতি সংবেদনশীল না। তাই আমাদের কাছে আকাশ গাড় বেগুনী মনে হয় না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
06 এপ্রিল 2014 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন জি.কে.এস. বিজয় (819 পয়েন্ট)
1 উত্তর
09 মার্চ 2018 "বিনোদন ও মিডিয়া" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ash Raf kha (28 পয়েন্ট)

311,549 টি প্রশ্ন

401,164 টি উত্তর

123,145 টি মন্তব্য

172,720 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...