142 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (979 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
মৌমাছির মৌচাক থেকে আমরা মধু পাই, অথচ মৌমাছি কামড়ালে আমরা ব‍্যথা পাই কেনো? অতিরিক্ত মৌমাছি কামড়ালে মানুষ মারা যায় কেনো? একটি মর্মান্তিক ঘটনা: আমাদের পাশের বাড়ির আমার এক নানা সম্পর্কীয় ব‍্যক্তি, গাছ থেকে আম পারতে গিয়ে মৌচাক নড়ে মৌমাছির কামড়ের কারণে তিনি মারা যান। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন! এমনটা হওয়ার কারণ কি?

3 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,394 পয়েন্ট)
কারণ মৌমাছির মধ্যে এমন বিষ আছে যা অল্পতে কোন মানুষের ক্ষতি হয় না। কিন্তু বেশি কামরালে মৃত্যু হওয়া সম্ভবনা বেশি। =[মৌমাছি কখনো কামর দেয় না হুল ফুটিয়ে দেয়]
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (7,552 পয়েন্ট)
মৌমাছি কামড়ালে যে বিষ নিঃসৃত হয় তা আসলে এসিড। আর অনেক মৌমাছি কামড়ালে আমাদের শরীর যদি অতিরিক্ত এসিড নিয়ন্ত্রন করতে না পারে তবে জীবনের প্রতি খারাপ প্রভাব পড়ে। **তাই মৌমাছি কামড়ালে ক্ষার(চুন) ব্যবহার করতে হবে আক্রান্ত স্থানে। কারন এসিড+ক্ষার=প্রশমন ঘটাবে
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,642 পয়েন্ট)
সাধারণত হুল ফোটানোর পর মৌমাছি যখন উড়ে পালানোর চেষ্টা করে তখন সেই হুলের  সাথের বিষগ্রন্থি বা "পয়জন গ্ল্যান্ড" আর মৌমাছির পরিপাকতন্ত্র বা "ডাইজেস্টিভ সিস্টেম"-এর কিছু অংশ ছিঁড়ে আলাদা হয়ে গিয়ে আমাদের শরীরে থেকে যায়। এই ছিঁড়ে যাওয়ার পরেও ত্রিশ থেকে ষাট সেকেন্ড পর্যন্ত পয়জন গ্ল্যান্ড থেকে বিষ ক্রমাগত আমাদের শরীরে ঢুকতে থাকে। মৌমাছির হুলের বিষের মাত্রা এতটাই থাকে যে, হুল ফোটানোর পর বেশ কয়েকদিন তার ক্রিয়া চলতে থাকে। শুধু তাই নয়, একসঙ্গে যদি অনেকগুলি মৌমাছি কোনও ব্যক্তিকে হুল ফোটায়, তাহলে অনেক ক্ষেত্রে জীবন সংশয়ও দেখা দিতে পারে।

পুর্নবয়ষ্ক ব্যক্তির ক্ষেত্রে মৌমাছির কামড় সহ্যনীয় হলেও, শিশুদের ক্ষেত্রে মারাত্মক হতে পারে। এমনকি মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
12 অগাস্ট 2016 "টিউটোরিয়াল" বিভাগে জিজ্ঞাসা করেছেন তৌহিদুল ইসলাম হৃদয় (14 পয়েন্ট)
2 টি উত্তর
17 জুন 2018 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (979 পয়েন্ট)
1 উত্তর
19 সেপ্টেম্বর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mutasim (3 পয়েন্ট)

282,547 টি প্রশ্ন

366,806 টি উত্তর

110,400 টি মন্তব্য

152,287 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...