193 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (1,174 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

4 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (7,552 পয়েন্ট)
আমার মতে যা হবে, উদাহরন দিয়ে বোঝাই-ধরুন আপনি বাজারে গেলেন কোন একটি নির্দিষ্ট প্রয়োজনীয় জিনিস ও নির্দিষ্ট দোকানে কিনতে গেলেন কিন্তু জিনিসটির আর্টিকেল ভালো না হওয়ায় আপনি জিনিসটি অন্য দোকান থেকে নিতে চাইলেন এবং অন্য দোকানে গেলেন কিন্তু বাজারের সব দোকানে ঐ জিনিসটি পাওয়া গেলেও তা খুবই নিম্ন মানের তাই যেহেতু জিনিসটি আপনার প্রয়োজন তাই পুনরায় আগের দোকানে গেলেন এবং ঐ জিনিসটি কিনে নিলেন*****মূলত বিষয়টা এরকমই***
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,061 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
সবাই মিলে একটি সিদ্ধান্ত নিল।কিন্তু আপনি তা না মেনে নিয়ে বললেন যে,আমি এটা এভাবে করতে পারি ওভাবে করতে পারি,আমি এটা একাই করব।কিন্তু দিনশেষে দেখা গেল আপনি কিছুই করতে পারলেন না।শেষে ঘুরেফিরে আগের সিদ্ধান্তটাই মেনে নিলেন।এটাকেই অনেকটা প্রবাদ হিসেবে 'ঘুরে ফিরে বটের তল' অর্থে প্রকাশ করে।
করেছেন (1,174 পয়েন্ট)
নিজের উত্তরকে নিজে কখনো সর্বোত্তম উত্তর হিসেবে নির্বাচন করবেন না, এটা নীতিমালা বিরোধী। অন‍্য কারো উত্তর পছন্দ হলে, আপনি সেটিকে সর্বোত্তম হিসেবে নির্বাচন করতে পারেন, কিন্তু নিজেরটিকে নয়। আশা করি বুঝতে পেরেছেন।
করেছেন (3,061 পয়েন্ট)
আমার উত্তর আমি সম্পাদিত করেছি।কিন্তু আমি সর্বোত্তম নির্বাচন করি নাই।আপনার হয়তো কোথাও ভূল হয়েছে।
করেছেন (1,174 পয়েন্ট)
দেখুন। সত‍্যবাদিতা মহত্বের লক্ষণ। সত‍্য স্বীকার করতে লজ্জা নেই, বরং সম্মান। আপনি এবং পরিমল ভাই যখন আমার প্রশ্নে উত্তর করেছিলেন, তখন আমি পরিমল ভাইয়েরটাকে সর্বোত্তম উত্তর হিসেবে নির্বাচন করি। কিন্তু গতকাল যখন আমি আমার প্রশ্নগুলো রিভিউ করলাম, তখন দেখতে পেলাম আপনি আপনারটাকে সর্বোত্তম উত্তর হিসেবে নির্বাচন করে রেখেছেন। এমতাবস্হায় আমি আপনার করা সর্বোত্তম না কেটে আপনাকে সতর্ক করতে পারতাম। এতে আপনার সমস‍্যা হতো বেশি। তাই আমি আপনার করা সর্বোত্তম কেটে আপনাকে মন্তব‍্যে বিষয়টা অবহিত করলাম, যাতে আপনি সংশোধন হতে পারেন এবং ভবিষ‍্যতে ক্ষতির সম্মুখীন না হোন। আপনি হয়তো বিষয়টা আপনার মাইন্ডে লাগার দরুন ভাবছেন, আমার হয়তো কোথাও ভুল হচ্ছে। কিন্তু সেটা প্রকৃতপক্ষে কোনোভাবেই সম্ভব নয়। আপনি হয়তো অনেক দিন আগে সর্বোত্তম নির্বাচন করেছিলেন, তাই আপনার বিষয়টা খেয়াল নেই। যারা আপনার গঠনমূলক সমালোচনা করে, তাদেরকেই আপনার প্রকৃত বন্ধু ভাবুন। কেননা, তারা আপনার সমালোচনা করলেই নিজেকে আরো বেশি সংশোধন করে আরো বেশি পারফেক্ট হতে পারবেন। ধন‍্যবাদ।
করেছেন (4,742 পয়েন্ট)
@বাদশাহ নিয়াজুল,

উনি সর্বোত্তম নির্বাচন করেন নি। কেউ একজন করেছিলেন। আর উনি উনার উত্তর সম্পাদিত করেন। তাই আপনি ভুল দেখেছেন। 
করেছেন (1,174 পয়েন্ট)

দেখুন মেহজাবীন। ওনি যে ওনার উত্তর সম্পাদিত করেছেন, সেটা তো আমি আগেই দেখেছি। সমস‍্যা তো সেটা না। ওনি ওনার উত্তর সম্পাদিত করার পাশাপাশি সর্বোত্তম নির্বাচন করেছিলেন, যেটা আমি নিজে দেখেছি, নিজে সর্বোত্তম কেটে ওনাকে মন্তব‍্যে জানিয়েছি। ওনার উত্তরকে অন‍্য কেউ সর্বোত্তম নির্বাচন করলে সেটা আমার চোখে পড়তো আর আমি সর্বোত্তমও কাটতাম না, মন্তব‍্য করারও প্রয়োজন হতো না। এখন যেহেতু আমি প্রমাণটা কেটে দিয়ে আমি মন্তব‍্যে জানিয়েছিলাম, এখন যদি ওনি বলে আমি করিনি, তাহলে আমি প্রমাণ করতে পারবো না যে, ওনি করেছেন।

এখন এই ব‍্যাপারটা থেকে আমি যা শিখলাম, তা হলো কেউ যদি নিজ উত্তরকে সর্বোত্তম নির্বাচন করে, তাহলে আমি তার উত্তরকে সতর্ক করবো, সর্বোত্তম কেটে মন্তব‍্য করবো না। তাহলে আমাকে এই মহা ঝামেলায় পড়তে হবে না। গতকাল আমার আরেকটি প্রশ্নে Tasfia Jannat তার নিজের উত্তরকে নিজে সর্বোত্তম নির্বাচন করে রেখেছিলেন। তখন আমি একইভাবে সর্বোত্তম কেটে মন্তব‍্যে তাকে বিষয়টি জানাই। পরে তার মন্তব‍্য এমন ছিলো, 'আমি নতুন, তাই বুঝতে পারিনি, আর এমন হবে না'। ঐ মেয়েটা সত‍্যি কথা বলেছে এবং তার ভুলটি স্বীকার করে নিয়েছে। ঐ মেয়েটি যদি একইভাবে আমাকে মিথ‍্যে বলতো যে, আমি সর্বোত্তম নির্বাচন করিনি, আপনি ভুল দেখেছেন। তাহলে আমি কিন্তু প্রমাণ করতে পারতাম না যে, ওনি মিথ‍্যে বলছেন। কারণ আমি প্রমাণটা কেটে তথা সর্বোত্তম কেটে আমি ওনাকে মন্তব‍্য করেছিলাম। ঐ আপুকে ধন‍্যবাদ যে, ওনি সত‍্য বলেছেন এবং ভুল স্বীকার করেছেন। আমাকে আপনাদের মতো মন্তব‍্য করে একই ঝামেলায় ফালাতে পারতেন। কিন্তু Tasfia Jannat  সেটা করেন নি। তাই ঐ আপুকে আরেকবার ধন‍্যবাদ। আপনাদেরকেও ধন‍্যবাদ! দুটি ঘটনা থেকে অনেককিছু শিখলাম। আরেকটি বিষয়, আপনি কিভাবে এমন মন্তব‍্য করলেন যে, আশিক তার নিজের উত্তরকে নিজে সর্বোত্তম নির্বাচন করেন নি। আপনি কি কারণে ধরে নিলেন, যে ওনি এমনটা করেনি? ধারণা করেছেন নাকি কোনো প্রমাণ আছে? আবার বলেছেন, অন‍্য কেউ ওনার উত্তরকে সর্বোত্তম নির্বাচন করেছিলেন। ঐ অন‍্য কেউটা কে? ওনার নাম কি? ধারণা করেছেন নাকি কোনো প্রমাণ আছে? আবার বলেছেন, আমি ভুল দেখেছি। আপনি তো তখন ছিলেন না, যখন আমি ওনার নিজের করা সর্বোত্তমটা কেটে ওনাকে মন্তব‍্য করি। তাহলে আপনি কিভাবে বললেন, যে আমি ভুল দেখেছি? ধারণা করেছেন নাকি কোনো প্রমাণ আছে? আপনি যে বিষয়ে জানতেন না, সে বিষয়ে মন্তব‍্য করা কি প্রয়োজন ছিলো? আপনার একটা অযৌক্তিক ধারণা নির্ভর মন্তব‍্য যে কোনো একটা ব‍্যাপারকে কতটা জটিল করতে পারে, সেটা আমার এই মন্তব‍্য পড়ে ভেবে দেখবেন। আমার কথাগুলো সহজভাবে নিবেন। ধন‍্যবাদ আপনাকেও।
করেছেন (4,742 পয়েন্ট)

আমি অন্য একজনকেও দেখেছি উনার উত্তর সর্বোত্তম নির্বাচন করেছেন সেভাবে। নামটা ঠিক মনে নেই সম্ভবত Auwal বা এরকম কেউ ছিল। আপনি এটি নিয়ে এত ঝামেলা করবেন তা তো জানতাম না, জানলে স্ক্রিনশট রেখে দিতাম। 

আমি না জেনে অযৌক্তিক ধারণা থেকে তর্ক শুরু করি না। আপনিও প্রমাণ রাখেন নি এটা মাথায় রাখবেন।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (203 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
পূর্বের অবস্থানে ফিরে যাওয়া।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,290 পয়েন্ট)
এর কথাটির অর্থ হলো "বার বার একই যায়গায় ফিরে আসা"
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
4 টি উত্তর

283,809 টি প্রশ্ন

368,375 টি উত্তর

111,091 টি মন্তব্য

153,221 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...