বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
517 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (4,429 পয়েন্ট)
বন্ধ করেছেন
এই চিরকূট সহকারে বন্ধ করা হয়েছে : ****[মানসম্মত উত্তর রয়েছে]****

5 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (2,728 পয়েন্ট)
মেয়েদের গলার স্বর খুব বেশি পরিবর্তন হয় না বললেই চলে। মেয়েদের দেহে অ্যান্ড্রোজন হরমোনের প্রভাব অনেক কম থাকায় স্বাভাবিক নিয়মে তাদের স্বরযন্ত্রের আকার ও গঠন পাল্টায় না। ছেলেদের স্বাভাবিক কথাবার্তার সময়ে কম্পাঙ্ক সেকেন্ড/ ১২০ বার হয় অথচ মেয়েদের কম্পাঙ্কের সংখ্যা পাওয়া যায় সেকেন্ড/২৫০ বার। গবেষকদের গবেষণায় প্রমানিত, এই জন্য মেয়েদের গলার স্বরের তীক্ষ্ণতা বেশি। কণ্ঠস্বরের কম্পাঙ্ক ছেলেদের তুলনায় মেয়েদের বেশি হয় বিধায় মেয়েদের গলার আওয়াজ চিকন,মিস্টি-মধুর ও রিনিঝিনি শোনায়।
0 টি পছন্দ
করেছেন (378 পয়েন্ট)
মানুষের গলার স্বরযন্ত্রে দুইটি পর্দা আছে এদেরকে বলে ভোকাল কর্ড।এটির কম্পনের ফলে গলা থেকে শব্দ নির্গত হয় এবং মানুষ কথা বলে।বয়ষ্ক পুরুষদের ভোকাল কর্ড বয়সের সাথে সাথে দৃঢ় হয়ে পড়ে। কিন্তু শিশু বা নারীদের ভোকাল কর্ড দৃঢ় থাকে না বলে বয়ষ্ক পুরুষদের গলার স্বরের কম্পাঙ্ক কম এবং নারী বা শিশুদের স্বরের কম্পাঙ্ক বেশি হয়। তাই পুরুষদের গলার ষ্বর মোটা কিন্তু শিশু বা নারীদের কন্ঠস্বর তীক্ষ।
0 টি পছন্দ
করেছেন (1,525 পয়েন্ট)
আমাদের বয়ঃসন্ধি কালের সময় মস্তিকের পিটুইটারি থেকে লিঙ্গ ভেদে দুটি হরমোন বের হয়, যা আমাদের কণ্ঠ পুরুষালি বা স্ত্রীসুলভ করে। ছেলেদের হরমোনটির নাম টেসটোসস্ট্রেন (Testosterone) ও মেয়েদের হরমোনটির নাম প্রজেস্ট্রোরেন (Progesterone) 

বি.দ্রিঃ মেয়েদের একই সময় এস্ট্রোজেন ও টেসটোসস্ট্রেন হরমোন নিঃসারিত হয় কিন্তুূ তা কণ্ঠকে গম্ভীর করে না সাধারনত।    
0 টি পছন্দ
করেছেন (5,975 পয়েন্ট)

সাধারণত এটা বয়ঃসন্ধি কালের জন্য এটা হয়ে থাকে।

একটু লক্ষ করলেই দেখবেন - ছেলেদের সাধারণত গোফ/দারি উঠে। এটা প্রধানত হরমোনের কারনে হয়ে থাকে। তাই বলতে পারেন হরমোনের কারণে গলার স্বর চিকন মোটা হয়।
0 টি পছন্দ
করেছেন (618 পয়েন্ট)
পুরুষ মানুষের গলার মধ্যে যে উচুঁ অংশটি দেখা যায় তাকে বলে ষড়যন্ত্র।কথা বলার সময় এই ষড়যন্ত্র কেপে ওঠে।একে বলে ঘোষ ধ্বনি।আর এই ঘোষ ধ্বনির ফলেই ছেলেদের কন্ঠ মেটা হয়।কিন্তু মেয়েদের ক্ষেত্র তা দেখা যায় না।তাই মেয়েদের কন্ঠ চিকন হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
19 জুন "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন বীনয় (18 পয়েন্ট)
3 টি উত্তর
14 জানুয়ারি 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন শুভদেব ঘোষ (11 পয়েন্ট)
2 টি উত্তর
3 টি উত্তর
22 মার্চ 2016 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন সম্পদ শীল (11 পয়েন্ট)

311,813 টি প্রশ্ন

401,404 টি উত্তর

123,265 টি মন্তব্য

172,833 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...