বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
201 জন দেখেছেন
"পবিত্র কুরআন" বিভাগে করেছেন (4,429 পয়েন্ট)

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (378 পয়েন্ট)
ভাষার জগতে আরবি ভাষা সবথেকে পবিত্র ভাষা।আর পবিত্র কোনো কাজ ইসলাম মতে বাম থেকে করা অনাচেয়। আর আরবি ভাষা ডান দিক থেকে শুরু হয়।কারন আরবরা ডান দিককে সবথেকে বেশি প্রাধান্য দেয়।সুতরাং আরবি ভাষা ডান থেকে লিখা ও পড়া হয়।
0 টি পছন্দ
করেছেন (4,853 পয়েন্ট)
দেখুন, শুধু আরবী ভাষাই ডান দিক থেকে লেখা হয় না। আরো অন্য ভাষাও ডান দিক থেকে লেখা হয়। যেমন উর্দু, ফার্সী ইত্যাদি। ডানকে পৃথিবীর সবাই বামের তুলনায় বেশি ভালোবাসে। ইসলামী শরীয়াতেও ডানপন্থার বিশেষ মর্যাদা রয়েছে। আয়িশা রা. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যথাসম্ভব সর্বক্ষেত্রে ডানপন্থা গ্রহণ করতেন। সুনানে নাসায়ী, হাদীস ৫০৫৯। পবিত্র কুরআনেও ডানপন্থী-বামপন্থী বলে দুটি শ্রেণীর উল্লেখ রয়েছে। অর্থাৎ জান্নাতবাসীরা হলো ডানপন্থী আর জাহান্নামবাসীরা হলো বামপন্থী। এ কারণেই আল্লাহ তায়ালা কুরআনের ভাষাকে ডান দিক থেকে লেখার একটা ব্যবস্থা করেছেন। অন্যান্য ভাষাগুলো কেন বাম দিক থেকে লেখার প্রচলন হয়েছে তার নিগূঢ় তত্ত্ব এখনো জানতে পারি নি। তবে ধারণা করা যায়, অপরাপর ভাষাগুলো যেহেতু ভিন্ন জাতি থেকে উৎসারিত হয়েছে। আর প্রতিটি জাতিরই একটি স্বাভাবিক ধারা হলো তারা অন্য জাতির নিয়ম-পদ্ধতি গ্রহণ করতে চায় না। সেটাকে তারা মানহানিকর জ্ঞান করে। সে দৃষ্টিকোণ থেকে ভাষা লেখার ক্ষেত্রে বামপন্থার উদ্ভব হয়ে থাকতে পারে। যদিও ভাষা হিসেবে সব ভাষাই মর্যাদাকর। ভাষা হিসেবে কোনো ভাষাকেই ছোট করে দেখার সুযোগ নেই।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

311,813 টি প্রশ্ন

401,404 টি উত্তর

123,265 টি মন্তব্য

172,833 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...