বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
124 জন দেখেছেন
"পবিত্রতা ও সালাত" বিভাগে করেছেন (12 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন
করেছেন (2,991 পয়েন্ট)
দোহরিয়ে কি ??

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,341 পয়েন্ট)

না, এটা ঠিক হচ্ছে না। আপনি নিজে নিজে পড়ে নিলে আপনার নামায হবে। তবে, বাকি মুসল্লি ও ঈমামের নামায কি পুরোপুরিভাবে হবে? এছাড়া, কোনো কোনো সময় ক্বেরাত ভুল পড়ার কারনে, নামায নাও হতে পারে।


এ জন্য আপনার উচিত যে, ঈমাম সাহেব কে চুপিচুপি এ ব্যাপারে বলা যে, আপনার অমুক অমুক জায়গায় ভুল রয়েছে। আর, ভুলগুলো তাকে হাতে-নাতে ধরিয়ে দিবেন।

করেছেন (7,595 পয়েন্ট)
ইমামের ভুল ধরা কি ঠিক হবে? ইমাম নির্বাচন করার আগেই সেটা উচিত ছিল।
করেছেন (4,341 পয়েন্ট)
হ্যা, ঠিক হবে।
করেছেন (7,595 পয়েন্ট)
একজন অভিজ্ঞ ব্যক্তিকেই ঈমান নির্বাচন করা উচিত ছিল।
0 টি পছন্দ
করেছেন (4,853 পয়েন্ট)
কেরাত পড়া ভুল হলেই নামাজ নষ্ট হয় না বা দোহরিয়ে তথা পুনর্বার পড়তে হয় না। কিরাত পড়াটা যদি লাহনে জলী তথা মারাত্মক পর্যায়ের ভুল হয় যার কারণে অর্থ বিকৃতি ঘটে তখন নামাজ নষ্ট হবে। লাহনে জলী পর্যায়ের না হলে নামাজ নষ্ট হবে না। সে ক্ষেত্রে নামাজ দোহরিয়ে পড়ারও কোনো প্রয়োজন নেই। সুতরাং কোন ধরনের ভুলে নামাজ নষ্ট হয় এ বিষয়ে যদি আপনার পরিস্কার জানা শোনা থাকে তাহলে তো ভালো কথা। নতুবা নিকটস্থ বিজ্ঞ কোনো আলেমের কাছ থেকে এ বিষয়ে জেনে নিন। লাহনে জলি পর্যায়ের ভুল হলে তার পেছনে আপনার নামাজ পড়া ঠিক হবে না। কারণ এতে আপনার সহ সকল মুসল্লীদের নামাজ নষ্ট হয়ে যাবে। এ ক্ষেত্রে হয় আপনাকে সরে যেতে হবে নতুবা ইমাম সাহেবেক সরে যেতে হবে। সুতরাং এ ক্ষেত্রে আপনার করণীয় হলো, ইমামের কিরাতস্থ ভুলের ধরন সম্বন্ধে প্রথম নিশ্চিত হোন। তারপর যাতে আপনিসহ সকল মুসল্লীর নামাজ নষ্ট না হয় তার জন্য চিন্তা করুন। তবে এ ক্ষেত্রে কৌশল অবলম্বন করতে হবে। কখনো ইমামের সাহেবের সাথে বিরোধ করা যাবে না। প্রয়োজনে আপনি নিজেই অন্য ভালো কোন জায়গায় স্থানান্তরিত হোন। বিবাদ বিসম্বাদ কখনো কাম্য নয়।
করেছেন (7,595 পয়েন্ট)
নামাজ ভঙ্গ হওয়ার কারণ ১৯টি যার ১ম টি নামাজে অশুদ্ধ পড়া। তাহলে কেরাত পড়া ভুল হলেই নামাজ নষ্ট হয় না কোন রেফারেন্সে বললেন?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

311,808 টি প্রশ্ন

401,403 টি উত্তর

123,264 টি মন্তব্য

172,829 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...