89 জন দেখেছেন
"ইবাদত" বিভাগে করেছেন (454 পয়েন্ট)
সম্ভব হলে কোরআন- হাদিসের দলিল উল্লেখ করে দিলে ভালো হয়।

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (5,993 পয়েন্ট)
রমজানের শেষ দশকের ইতিকাফ হল রাসুল (সাঃ) এর সুন্নাত। অর্থাৎ ২০ রমজানের সূর্য ডোবার আগ মুহূর্ত থেকে শাওয়াল মাসের চাঁদ ওঠা পর্যন্ত মসজিদে ইতিকাফ করা। এ ধরনের ইতিকাফকে সুন্নাতে মুয়াক্কাদা কিফায়া বলা হয়। গ্রাম বা মহল্লাবাসীর পক্ষে কোনো এক বা একাধিক ব্যক্তি এই ইতিকাফ করলে সবার পক্ষ থেকে তা আদায় হয়ে যাবে। না করলে গুনাহগার হবেন।

মুহাম্মদ (রহঃ) আয়িশা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রমজানের শেষ দশকে ইতিকাফ করতেন এবং বলতেনঃ তোমরা শেষ দশকে লাইলাতুল কদর তালাশ কর। সহীহ বুখারী। হাদিস নম্বরঃ ১৮৯৩ হাদিসের মানঃ সহিহ।
করেছেন (454 পয়েন্ট)
আমার এলাকার একজন মুছুল্লি আমাকে প্রশ্ন করেছেন, "এটা না করলে যে গোনাহ হবে, সেটা কি কোন হাদিসে আছে?"

আমি তাকে কিভাবে বোঝাতে পারি?

একটু বিস্তারিত বুঝিয়ে বললে উপকৃত হতাম।
করেছেন (151 পয়েন্ট)
এ'তেকাফ সুন্নতে মুয়াক্কাদায়ে কেফায়া, কেউ না করলে সবাই গোনাহগার হবে। রাসূলের সুন্নত পালন না করলে অবশ্যই গোনাহ হবে। "সুন্নত ছেড়ে দিলে গোনাহ হয়না" এটার দলীল সে কোথা থেকে পেল? আপনি এরকম বলতে পারেন।
করেছেন (454 পয়েন্ট)
ধন্যবাদ ভাইয়া।

আমিও বলতে চেয়েছিলাম, "ফজরের নামাজের পুর্বে দু'রাকায়াত সুন্নাত নামাজ না পড়লে গোণাহ হবে, এটা কোন হাদিসে আছে? দয়া করে আমাকে দেখিয়েন তো!"

কিন্তু, তার পর থেকে সেই মুছুল্লির আর কোন হদিস পাইনি।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 মে 2014 "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন sotto (9 পয়েন্ট)

288,959 টি প্রশ্ন

374,447 টি উত্তর

113,287 টি মন্তব্য

157,523 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...