218 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (2,211 পয়েন্ট)
অনেককেই দেখি পরিক্ষার খাতায় পয়েন্ট গুলো লেখার সময় নীল কালির ব্যবহার করে। 

এতে কি লেখাটা পরীক্ষকদের নজরে বেশি আশে ? নাকি কালো কলম ব্যবহার করাটাই বেটার ? 
বন্ধ

4 উত্তর

4 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,716 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

কালার পেন দিলে কিছুটা আকৃষ্ট শিক্ষকেরা হন, তবে সবাই নন। হাতেগোনা কয়েকজন। যারা 'প্রথমে দর্শনধারী তারপরে গুণবিচারি প্রবাদে বিশ্বাসী তারা। 

আপনার কালো কালি দিয়ে লেখা শেষ করে করে তারপরে সময় পেলে নীল কালি দিয়ে হাইলাইট করে দিলে পয়েন্ট খুঁজে পেতে সুবিধা হয়। সেটা না করে একটু জায়গা রেখে দিয়ে লিখলেও কিন্তু সুবিধা হবে। 
করেছেন (2,022 পয়েন্ট)
নীল কালিই বেটার।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,686 পয়েন্ট)
জ্বী। কালার মার্কারের ব্যাবহারের ফলে যিনি খাতা দেখবেন, সে আকৃষ্ট হন।এবং পয়েন্ট টি পড়েন।নতুবা তিনি হড় নাম্বার ৬-৭ দিয়ে চলে যান।আপনি যদি সত্যি মানস্মমত লেখা লেখে থাকেন তবে কালার কলম ব্যাবহার করাই উত্তম হবে
1 টি পছন্দ 1 টি অপছন্দ
করেছেন (7,552 পয়েন্ট)
আমার মতে এটা করা আদও ঠিক প্রায় টিচার বিরক্ত হন অথবা এভাবে দাগাতে গিয়ে সময় নষ্ট হয় তাই যদি মার্জিন করতেই চান তবে সবচেয়ে ভালো হলো কালো কলম দিয়েই উত্তরে মার্জিন করা ফলে খাতাটা মানানসই দেখাবে আর রঙ্গিন কলম দিয়ে দাগালে বেমান দেখা যায়।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (31 পয়েন্ট)
পরীক্ষায় শিক্ষার্থীর জন্য লাল কালির ব্যবহার নিষিদ্ধ। উজ্জল রঙিন কালির ব্যবহার না করা উত্তম। কালো কালির কলম ব্যবহারই সঠিক। এ ছাড়া সাইন পেন বা টপস্টার কালার পেন দিয়ে প্রশ্ন নং বা গুরুত্বপূর্ণ অংশ হাইলাইটস করা যেতে পারে। উজ্জ্বল রঙিন পেন কালার করে যে সময়টুকু নষ্ট হয়, তার চেয়ে ভাল হয় কালো পেন দিয়ে পরীক্ষা দেয়া। উজ্জ্বল রঙিন পেন ব্যবহারের ফলে নাম্বার পাওয়া নিয়ে একটা সমস্যা হতে পারে। এবং তাতে আপনার পরীক্ষার খাতার সৌন্দর্য নষ্ট হয়ে যাবে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

282,863 টি প্রশ্ন

367,152 টি উত্তর

110,540 টি মন্তব্য

152,543 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...