বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
63 জন দেখেছেন
"রোযা" বিভাগে করেছেন (4 পয়েন্ট)
রোজার মাসে কেও যদি রাতের বেলায় ফজরের ওয়াক্তের পুর্বে হস্তমৈথুন করে,আর রাতে ফরজ গোসল না করে সেহরী খেয়ে রোজা রাখে, তবে কি তার রোজা হবে?সহীহ হাদিসের আলোকে উত্তর দিলে ভালো হয়
করেছেন (2,948 পয়েন্ট)
বানানের প্রতি যত্নবান হবেন।

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (6,159 পয়েন্ট)
কুতায়বা (রহঃ) আবূ বাকর ইবনু আব্দুর রহমান ইবনু হারিস ইবনু হিশাস (রহঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সহ ধর্মীনী আয়িশা ও উম্মু সালামা (রাঃ) আমাকে অবহিত করেছেন। কোন কোন সময় জুনুবী অবস্থায় নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ফজর হয়ে যেত। এরপর তিনি গোসল করতেন এবং সিয়াম পালন করতেন।

সূনান তিরমিজী (ইফাঃ) হাদিস নম্বরঃ ৭৭৭

ইমাম আবূ ঈসা (রহঃ) বলেন, আয়িশা ও উম্মু সালামা (রাঃ) বর্ণিত এই হাদিসটি হাসান-সহীহ। অধিকাংশ সাহাবী ও অপরাপর আলিম এই হাদিস অনুসারে আমল গ্রহণ করেছেন। এ হল সুফিয়ান, শাফিঈ, আহমাদ ও ইসহাক (রহঃ)-এর অভিমত। তাবিঈগণের একদল বলেন, জুনুবী অবস্থায় যদি ফজর হয়ে যায় তবে তাকে এই দিনের কাযা করতে হবে।

এই হাদিস মানতে হলে আগে গোসল পরে রোজা। কারন নাপাক অবস্হায় কোন ইবাদত-ই কবুল হয়না।
0 টি পছন্দ
করেছেন (4,812 পয়েন্ট)
 কেউ যদি সুবহে সাদেকের পূর্বে অপবিত্র অবস্থায় সেহরী খেয়ে রোযা রাখে তবে সে রোযা আদায় হয়ে যাবে। তবে অপবিত্র অবস্থায় সাহরী খাওয়া অনুচিত। ফরজ গোসলে বিলম্ব করা উচিত নয়। যত তাড়াতাড়ি সম্ভব ফরজ গোসল করে নেয়া চাই। তবে হস্তমৈথুন করা মারাত্মক ঘৃণিত পর্যায়ের কবিরা গুনাহ। আর রমাযান মাসে এ গুনাহের ওয়েট তো আরো বেড় যায়। এটা জীবন, যৌবন, সুস্থতা ও সুস্থ মানসিকতার জন্য চরম ক্ষতিকর। তাই এ ধরনের ঘৃণিত কাজ থেকে বিরত থাকা চাই।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
06 অগাস্ট 2016 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাইফুল ইসলাম মিলন (14 পয়েন্ট)

293,251 টি প্রশ্ন

379,727 টি উত্তর

114,791 টি মন্তব্য

160,922 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...