97 জন দেখেছেন
"প্রোগ্রামিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন (270 পয়েন্ট)
মানে প্রোগ্রামিং করতে গনিত কিভাবে লাগে? আর কিরকোম গনিত প্রোগ্রামিং এ সবচেয়ে বেশি? আমি দশম শ্রেনির ছাত্র।এখন থেকে গনিতের কোন কোন বিষয় ভালো করে পড়লে ভালো প্রোগ্রামার হতে পারব?
মন্তব্য করা হয়েছে করেছেন (157 পয়েন্ট)

আপনি যদি গণিতের বেসিক মানে যোগ(+), বিয়োগ(-), গূণ(*), ভাগ(/) এবং >(greater than), <(less than) ও =(eqqual to) এর ব্যবহার জানেন, তাহলে আপনি প্রোগ্রামিং শিখা শুরু করতে পারবেন। 

হ্যা, প্রোগ্রামিং এর সাথে গণিত ওতপ্রোতভাবে জড়িত। কিন্তু আপনি যদি প্রোগ্রামিং শিখতে চান, আপনার গণিতের বেসিক জানলেই চলবে। ক্লাস ফাইভ থেকে শুরু করে এখন পর্যন্ত আপনি যা যা পড়েছেন, এতুকুই আপনার প্রোগ্রামিং শিখা শুরু করার জন্য যথেষ্ট।

প্রোগ্রামিং শিখা শুরু করার জন্য প্রথমে আপনার একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বেছে নিতে হবে। আপনি যেকোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পছন্দ করতে পারেন। যেকোন একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখে উঠতে পারলে আপনি পরবর্তীতে অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সহজেই শিখতে পারবেন। 
আমি আপনাকে রেফার করব প্রথমে 'সি' শিখতে। আপনাদের আইসিটি কোর্স এর জন্য 'সি' এম্নিতেই শিখতে হয়। তাছাড়া এম্নিতেও প্রোগ্রামিং এর হাতেখরি বেশিরভাগ ক্ষেত্রেই 'সি' তে করানো হয়। 'সি' ল্যাঙ্গুয়েজ শেখাটা তুলনামূলক সহজ।
'সি' প্রোগ্রামিং এর জন্য আপনি 'CodeBlocks' সফটওয়ার ব্যবহার করতে পারেন। 'CodeBlocks' সফটওয়ার প্রোগ্রাম লিখা ও রান করে দেখার জন্য ব্যবহার করা হয়। এখানে আপনি প্রোগ্রাম লেখার পড়ে চেক করে দেখতে পারবেন যে আপনার প্রোগ্রামে কোন ভুল আছে কিনা।
তবে আমি আপনাকে বলব প্রথমে খাতা কলমে প্রোগ্রামিং প্র্যাকটিস করতে। তাহলে আপনি নিজেই আপনার ভুল সহজে ধরতে পারবেন, যা পরবর্তীতে আপনাকে অনেক সাহায্য করবে।

অনলাইন এ প্রোগ্রামিং শিখার অনেক সাইট আছে, সেগুলো দেখতে পারেন। যদি আপনি ইংলিশ ভালো বোঝেন, তাহলে আমি আপনাকে 'Teach Yourself C' বইটি শুরু থেকে পড়তে বলব।

আর ভালো প্রোগ্রামার হওয়ার জন্য প্র্যাকটিসের কোন বিকল্প নেই। অনেক ওয়েবসাইট আছে, যেখানে হাজার হাজার প্রোগ্রামিং প্রব্লেম দেয়া আছে প্র্যাকটিসের জন্য। তাছাড়া আপনি লাইভ প্রোগ্রামিং কন্টেস্ট এ অংশগ্রহণ করার মাধ্যমে নিজেকে আরো শাণিত করতে পারবেন।


তো আর কি, ঝটপট শুরু করে দিন প্রোগ্রামিং।
প্রোগ্রামিং সম্পর্কে যেকোন প্রশ্ন থাকলে জানাতে পারেন। ধন্যবাদ।
মন্তব্য করা হয়েছে করেছেন (270 পয়েন্ট)
প্রোগ্রামিং শুরু করার পর যদি আরো গনিত লাগে তখন কি করব? পঞ্চম থেকে দশম পজন্ত এমন কি বা গনিত শিখানো হয়? তাছাড়া আমি অতটা ভালো ছাত্রও না যে গনিতে খুবি ভালো।তবে গনিতের এই বেসিকগুলো জানি ইনশাআল্লাহ। আর আপনি গনিতের এই বেসিক বলতে কি বুঝাতে চেয়েছেন? একটু ক্লেয়ার করে বলেন প্লিজ।
মন্তব্য করা হয়েছে করেছেন (157 পয়েন্ট)

আমি গণিতের বেসিক বলতে +, -, *, /, =, > এবং < মোটামুটি এই সাতটি অপারেটর কে বুঝাইছি। আপনি যদি এই অপারেটরগুলোর ব্যবহার জানেন, তাহলে প্রোগ্রামিং শিখা শুরু করতে পারেন।


প্রোগ্রামিং এর এরিয়া অনেক বিশাল। প্রোগ্রামিং এ ভালো করতে হলে গণিত দরকার আছে এটা ঠিক। এখন আপনি গণিতে দুর্বল তার মানে এই না যে আপনি প্রোগ্রামিং এ ভালো করতে পারবেননা। 

আপনি এই আর্টিকেল টি পড়ে দেখেন।


আর আমি আমার অভিজ্ঞতা থেকে বলছি, আপনি আগে প্রোগ্রামিং শিখাটা শুরু করেন, একদম বেসিক লেভেলের প্রব্লেম(যেমন দুটি সংখ্যার যোগফল, বিয়োগফল, গুনফল, ভাগফল নির্ণয়, একটি সংখ্যার উৎপাদক নির্ণয় ইত্যাদি) সল্ভ করতে থাকুন। তারপর ধীরে ধীরে কিছুটা কমপ্লেক্স প্রব্লেম(যেমন লসাগু, গসাগু নির্ণয়, একটি সংখ্যা মৌলিক কিনা ইত্যাদি) এর দিকে আগাতে থাকুন।

আপনি একবার শুরু করলে পরবর্তীতে নিজেই বুঝতে পারবেন যে আপনার প্রোগ্রামিং এ ভালো করার জন্য আর কি কি শিখতে হবে। আমার মতে শুরু করাটাই সবচেয়ে জরুরী।

আপনি কি এই প্রশ্নের উত্তর দিতে পারবেন? এই প্রশ্নটির উত্তর দিতে দয়া করে প্রবেশ কিংবা নিবন্ধন করুন ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
18 জানুয়ারি 2014 "প্রোগ্রামিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (2,489 পয়েন্ট)

270,189 টি প্রশ্ন

353,105 টি উত্তর

104,636 টি মন্তব্য

143,202 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...