বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
51 জন দেখেছেন
"হাদিস" বিভাগে করেছেন (21 পয়েন্ট)
গতকাল তারাবীর নামাজ ৪রাকাত শেষ করার পর বলা হলো আবার তা পূনরায় পড়তে হবে| এবং ১৬ রাকাত শেষে ১৭তম রাকাতে অতিরিক্ত একটা সিজদা দিতে বলা হলো| এই বিষয়ে বিস্তারিত জানতে চাই
করেছেন (170 পয়েন্ট)

কুরআন মাজীদের সিজদার আয়াত তিলাঅয়াত করলে বা শুনলে তকবীর দিয়ে একটি সিজদাহ করা এবং তকবীর দিয়ে মাথা তোলা মুস্তাহাব। এই সিজদার পর কোন তাশাহহুদ বা সালাম নেই।নামাযের ভিতরে তিলাওয়াতের সিজদাহ আসলে একাকী বা ইমাম সকলের জন্য নামাযে সিজদার আয়াত তেলাওয়াত করা বৈধ এবং সকলের জন্য সিজদাহ করা সুন্নত। অবশ্য সির্রী (যে নামাজের কিরাত চুপি চুপি পড়ে)নামাযে ইমামের জন্য সিজদার আয়াত তিলাওয়াত করে সিজদা না করাই উত্তম। (তামামুল মিন্নাহ্‌, আলবানী ১/২৭০পৃ:) কারণ, এতে মুক্তাদীদের মাঝে গোলমাল সৃষ্টি হয়। (ফাতাওয়া ইসলামিয়্যাহ্‌, সঊদী উলামা-কমিটি ১/৩২৯, মাজাল্লাতুল বুহূসিল ইসলামিয়্যাহ্‌ ৫/৩০০) মুক্তাদীর জন্য ইমামের ইক্তিদায় ঐ সিজদাহ করা জরুরী। যেমন, সিজদার আয়াত তিলাঅত করতে শুনলেও যদি ইমাম সিজদাহ না করেন, তাহলে মুক্তাদী সিজদাহ করতে পারে না।

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (298 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

প্রথমত, চার রাকাত পর ঐ চার রাকাত নামাজ যেহেতু আবার পড়তে বলা হয়েছে তার মানে নামাযে তিলাওয়াতে ভুল ছিল আর এটা হলো খতমে তারাবীহ সুতরাং তিলাওয়াতে ভুল যেহেতু নামাযেও ভুল। 


দ্বিতীয়ত,  ১৭ তম রাকাতে যে সিজদাহ টা দিয়েছিল সেটা ছিল তিলাওয়াতে সিজদাহ। যেমন - পবিত্র কোরআনে ১৪ টি সিজদাহ দেওয়ার নিয়ম রয়েছে এটি ছিল তা মধ্যে একটি। 

আপনার আরো বেশি বিস্তারিত জানার ইচ্ছা থাকলে একজন বিজ্ঞ আলেমের সাথে যোগাযোগ করতে পারেন।

আশা করি বুঝতে পেরেছেন।


ধন্যবাদ



সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
11 ফেব্রুয়ারি 2016 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেবুব (174 পয়েন্ট)
2 টি উত্তর
03 নভেম্বর 2018 "সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন আব্দুর রহমান সাকিল (23 পয়েন্ট)

322,443 টি প্রশ্ন

412,911 টি উত্তর

127,909 টি মন্তব্য

177,607 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...