বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
696 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (4,469 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

গোলাপকে বলা হয় ফুলের রাণী, তাহলে ফুলের রাজা কে? আমকে বলা হয় ফলের রাজা, তাহলে ফলের রানী কে? আমরা কি ধরেই নিয়েছি যে, ফুল হলো মেয়ে আর ফল হলো ছেলে? কিন্তু ফলের বীজ থেকেই তো নতুন উদ্ভিদের জন্ম, তখন ফল হয় মা। তাহলে? কোনো বাংলাদেশীকে যদি জিজ্ঞেস করা হয়, আপনার মাতৃভূমির নাম কি? সে বুক ফুলিয়ে বলবে, বাংলাদেশ। কিন্তু যদি পিতৃভূমির নাম জিজ্ঞেস করেন? তাহলে? সে মাথা চুলকাবে! কিন্তু কেনো? কেউ কেউ হয়তো নিজের গ্রামের নামও বলতে পারেন। বাংলাদেশ যদি মাতৃভূমি হয়, তাহলে পিতৃভূমি কোনটি?

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (5,615 পয়েন্ট)
আসলে এগুলি ভাবার্থে ব্যবহার করা হয়। বাস্তব কিছুর সাথে এর কোনো যোগ নেই।

সাধারণত যেকোনো জিনিসের লিঙ্গ আমরা পুরুষই ধরে নেই। তাই ফলকেও পুরুষ ধরে আমকে ফলের রাজা বলা হয়। রাণী ধরা হয় না। 

আবার ফুল নারীর মতই কোমল এবং সুন্দর। তাই ফুলকে স্ত্রী লিঙ্গ ধরা হয়। এজন্য গোলাপ ফুলের রাণী। রাজা ধরা হয় না।

আবার মা আমাদের যেমন আশ্রয় দিয়ে পালন করে সেভাবেই দেশের মাটিও আমাদের আশ্রয় দিয়ে পালন করে। মায়ের দুধ যদি আমাদের প্রথম খাদ্য হয় তাহলে জন্মের আগ পর্যন্ত দেশের মাটির ফসল আমাদের খাদ্য(রপ্তানি করা খাদ্যের প্রশ্ন তুলবেন না আশা করি)। এজন্য দেশকে মায়ের সাথে তুলনা করা হয়। তাই দেশ মাতৃভূমি। পিতৃভূমিও বল যায়, সেটা মেয়েদের ক্ষেত্রে। পিতার বাসাকে এমনও পিত্রালয় বলা হয়। পিতৃভূমিও বলা যেতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর

313,380 টি প্রশ্ন

402,955 টি উত্তর

123,826 টি মন্তব্য

173,548 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...