বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
378 জন দেখেছেন
18 মে 2018 "পবিত্রতা ও সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন (355 পয়েন্ট)

আমি যতটুকু জানি, পুরুষ মানুষের জন্য মসজিদে গিয়ে পাঁচ ওয়াক্ত নামাজ জামায়াতের সাথে আদায় করা ফরজ, বিনা কারনে বাসায়/রুমে ফরজ নামাজ আদায় করা যাবেনা।

আমার এক ছোটভাই বলে যে নামাজ যেখানে ইচ্ছে আদায় করলেই হলো। আমি তাকে যখন বললাম যে বিনা কারনে মসজিদে ছাড়া বাসায় ফরজ নামাজ আদায় করা যাবেনা তখন সে বলে কোরআনের কোথায় এমন বলা আছে ।

এখন আমার প্রশ্ন হলো আমার জানার মধ্যে কি ভুল আছে ? আর যদি না থাকে তাহলে তাকে কোন রেফারেন্স দিয়ে তাকে বুঝাব ? সঠিক মাসালা কোরআন বা সহিহ হাদিস গ্রন্থের দলিল সহকারে জানালে উপকৃত হতাম।

3 উত্তর

+1 টি পছন্দ
09 জুলাই 2018 উত্তর প্রদান করেছেন (268 পয়েন্ট)
09 জুলাই 2018 নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি মুআয্যিনের আযান শুনে বিনা কারণে মসজিদে উপস্হিত হয়ে জামাআতে নামায আদায় করবে না তার অনত্র আদায়কৃত নামায আল্লাহর নিকটে কবুল হবে না (অর্থাৎ তার নামাযকে পরিপূর্ণ নামায হিসেবে গণ্য করা হবে না)। সাহাবীরা ওজর সম্পর্কে জিজ্ঞেস করলে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ যদি কেউ ভয়ভীতি ও অসুস্থতার কারণে জামাআতে হাযির হতে অক্ষম হয় তবে তার জন্য বাড়ীতে নামায পড়া দুষণীয় নয়। -সূনান আবু দাউদ : সালাত ২/৫৫১
+2 টি পছন্দ
18 মে 2018 উত্তর প্রদান করেছেন (7,367 পয়েন্ট)
আপনি তাকে এই হাদিস দিয়ে বোঝাতে পারেন। সূনান আবু দাউদ নম্বরঃ ৫৫৫ জামাআতে নামায আদায়ের ফযিলত। আহমদ ইবনু হাম্বল উছমান ইবনু আফফান (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন যে ব্যক্তি এশার নামায জামাতের সাথে আদায় করল সে যেন অর্ধ রাত দাঁড়িয়ে ইবাদত করল। আর যে ব্যক্তি ফজর ও এশার নামায জামাআতে আদায় করল সে যেন সারা রাতব্যাপী ইবাদতে মশ্গুল থাকল। রিয়াযুস স্বা-লিহীন। হাদিস নম্বরঃ ১০৬৪ মসজিদে যাওয়ার ফযীলত। আবূ মুসা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “(মসজিদে জামাতসহ) নামায পড়ার ক্ষেত্রে, সেই ব্যক্তি সর্বাধিক বেশী নেকী পায়, যে ব্যক্তি সব চাইতে দূর-দূরান্ত থেকে আসে। আর যে ব্যক্তি (জামাতের সাথে) নামাযের অপেক্ষা না করেই একা নামায পড়ে শুয়ে যায়, তার চাইতে সেই বেশী নেকী পায়, যে নামাযের জন্য প্রতীক্ষা করে ও ইমামের সাথে জামাত সহকারে নামায আদায় করে। সহীহুল বুখারী ৬৫১, মুসলিম ৬৬২ হাদিসের মানঃ সহিহ।
0 টি পছন্দ
31 মে 2018 উত্তর প্রদান করেছেন (608 পয়েন্ট)
  • বাসায় নামাজ করলে গুনাহ হবে না।তবে মসজিদে ২৭গুন বেশি সওয়াব হয়।আর এাই পার্থক্য।
09 জুলাই 2018 মন্তব্য করা হয়েছে করেছেন (631 পয়েন্ট)
জামাতে নামাজ পড়া সুন্নাতে মুয়াক্কাদা। 
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
0 টি উত্তর
28 জুলাই 2018 "পবিত্রতা ও সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন SChoolWab (526 পয়েন্ট)
2 টি উত্তর

305,494 টি প্রশ্ন

394,313 টি উত্তর

120,118 টি মন্তব্য

169,335 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...