17 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (9 পয়েন্ট)
জিহ্বার ডাম ছোট একটা পাশে লাল দাগ।কোন প্রকার জালাপুড়া বা ব্যাথা করেনা।এইটা কোন রোগের লক্ষণ?কি করা যায়?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (75 পয়েন্ট)
রক্তস্বল্পতার কারণে জিহ্বায় ঘা হতে পারে। প্রাথমিক রক্তস্বল্পতায় ও জিহ্বার স্বাভাবিক রঙের পরিবর্তন হতে পারে। রক্তস্বল্পতা বেশি হলে জিহ্বায় এট্রপিক প্রদাহ হতে পারে। জিহ্বার রং লাল হয়ে থাকে এবং জিহ্বায় ঘা দেখা দেয়। যথাযথ চিকিৎসা গ্রহণ করলে জিহ্বার এ ঘা সহজেই ভালো হয়ে যায়। রক্তস্বল্পতায় কখনো ওষুধের দোকানে যেয়ে স্যালাইনের ভেতর রঙিন ভিটামিন ইনজেকশন শরীরে গ্রহণ করলে সঙ্গে সঙ্গে আপনার রক্তস্বল্পতা চলে যাবে এমন ধারণা মন থেকে মুছে ফেলুন। স্যালাইন ইনজেকশন আকারে কেবল তখনই দেয়া হয় যখন রোগী মুখে খেতে পারে না বা খেলে সমস্যা দেখা দেয়। অতএব অহেতুক দুর্বলতা বা রক্তস্বল্পতায় স্যালাইন ইনজেকশন গ্রহণ না করে সেই টাকায় মুখে খাবার ওষুধ সেবন করুন এবং শাকসবজি ও ফলমূল খান। তাই আপনার মুখের যে কোনো সমস্যায় অবশ্যই সচেতন হতে হবে এবং রোগের সঠিক কারণ নির্ণয় করে ওষুধ সেবন করতে হবে। তবেই অহেতুক দুশ্চিন্তা এবং হয়রানি থেকে আপনি রেহাই পেতে পারেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
1 উত্তর
04 ডিসেম্বর 2016 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন sayed alve (46 পয়েন্ট)

229,653 টি প্রশ্ন

294,482 টি উত্তর

81,432 টি মন্তব্য

115,215 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
  1. আল আমিন ভাই

    771 পয়েন্টস

  2. মোঃ খোকন মিয়া

    768 পয়েন্টস

  3. Samiul islam Sagor

    742 পয়েন্টস

  4. Porimol ray

    724 পয়েন্টস

  5. Sabirul Islam

    718 পয়েন্টস

* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...