বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
91 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (34 পয়েন্ট)
করেছেন (235 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

আপনি কি জানতে চেয়েছিলেন-দিনে আকাশ মাঝে মাঝে কালো কেন হয়,সেটা? নাকি 'রাতের আকাশ কালো কেন? আর দিনের আকাশ সাদা বা নীল কেন?'  

২য় প্রশ্নের উত্তর আগে থেকেই বিস্ময়ে আছে। আপনি এখানে পেতে পারেন।

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (4,429 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন

আসলে আকাশ কখনো কালো হয় না, এটা সবসময়ই নীল থাকে। কিন্তু আকাশ যখন মেঘে ঢেকে যায়, তখন অন্ধকারাচ্ছন্ন হওয়ার ফলে আমরা আকাশকে কালো দেখতে পাই। তাই রাতের আঁধারেও আমরা আকাশকে কালো দেখি। আসলে অন্ধকারে সবকিছুই কালো মনে হয়।

করেছেন (235 পয়েন্ট)
ভাই আপনি বলেছেন,"আকাশ কখনও কালো হয় না, এটা সবসময় নীল থাকে" - তথ্যটি ভুল। মূলত আকাশ সবসময় কালোই থাকে। দিনের আকাশ নীল কেন হয় তার উত্তর আপনি বিষ্ময়েই পাবেন। তাতে যদি সন্তুষ্ট না হন,তাহলে জানাবেন। 
0 টি পছন্দ
করেছেন (312 পয়েন্ট)
সুর্যের তাঁপে নদী, খাল বিল সমুদ্র থেকে পানি বাষ্পিভুত হয়ে বাতাসের সাথে উড়তে থাকে যখন জলীয়বাষ্পের পরিমাণ বাতাসে বৃদ্ধি পায় ও ঘনীভূত হয়ে আকাশে মেঘের সৃষ্টি করে। এই মেঘের মধ্যে দিয়ে সুর্যের আলে পৌঁছাতে পারে না। তাই আকাশ কালো দেখায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
03 ফেব্রুয়ারি 2018 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nj Nion (305 পয়েন্ট)
2 টি উত্তর
16 জানুয়ারি 2018 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাবিথ (877 পয়েন্ট)
2 টি উত্তর
03 ডিসেম্বর 2015 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Maliha Mumpy (11 পয়েন্ট)
0 টি উত্তর

311,813 টি প্রশ্ন

401,404 টি উত্তর

123,265 টি মন্তব্য

172,833 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...