123 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (7 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (2,328 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
আইয়ামে জাহেলিয়াহ এর মধ্যে দুইটি শব্দ রয়েছে। প্রথমটি আইয়াম। যার অর্থ – দিন, দিবস, রাতের বিপরীত ইত্যাদি। তবে এখানে আইয়াম দ্বারা যুগ বোঝানো হয়েছে। আর জাহেলিয়াহ অর্থ – অজ্ঞতা, বর্বরতা, কুসংস্কার, তমসা বা অন্ধকার ইত্যাদি। তাই আইয়ামে জাহেলিয়াতের অর্থ হবে অন্ধকার যুগ, বর্বরতার যুগ বা কুসংস্কারাচ্ছন্ন যুগ। ইসলামের ইতিহাসের পরিভাষায় এ শব্দটি রাসূল (স) এর আবির্ভাবের পূর্বেকার আরবদের অবস্থার উপর ব্যবহার হত। কেননা এ যুগে সাধারণত আরবগণ স্বভাব ও চরিত্রের দিক থেকে অজ্ঞতা ও মুর্খতার চরম অন্ধকারে নিমজ্জিত ছিল। যদিও কোন কোন ইতিহাসবিদ আইয়ামে জাহেলিয়াহ্ বলতে হযরত ঈসা (আ) ও রাসূল (স) এর মধ্যকার ফাতরাতে ওহী তথা ওহী মুলতবি সময় উদ্দেশ্য করেছেন। ঐতিহাসিকদের বিবেচনায় ইসলাম আবির্ভাবের ঠিক পূর্ববর্তী যুগকে আইয়ামে জাহেলিয়াত বলা হয়।
+2 টি পছন্দ
করেছেন (6,004 পয়েন্ট)
আইয়ামে জাহেলিয়া অর্থঃ- অন্ধকার যুগ বা কুসংস্কারাচ্ছন্ন যুগ।
+1 টি পছন্দ
করেছেন (51 পয়েন্ট)
আইয়াম জাহিলিয়া অর্থ মূর্খতার দিনগুলো।

পরিভাষাগত ভাবে নবি সা: এর আবির্ভাবের পূর্বের যুগকে আইয়ামে জাহিলিয়াত তথা মূর্খতার যুগ বলে।

মূর্খতার বিভিন্ন দিক আছে।যেগুলি কোরআন - হাদিসে ও বিভিন্ন মনীষীদের বইগুলোতে পাবেন।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

288,959 টি প্রশ্ন

374,447 টি উত্তর

113,287 টি মন্তব্য

157,523 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...