63 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (-1 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,174 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

কোর্টে বিয়ের খুৎবা ছাড়া শুধু স্বাক্ষরের মাধ‍্যমে বিয়ে করা ইসলামে জায়েজ নেই। ইসলামে কোর্ট ম‍্যারিজ বলতে কিছু নেই। যেই বিয়েতে খুৎবা পড়া হয় না, সেই বিয়ে কখনো জায়েজ নয়। ধর্মীয় কাজী খুৎবা পড়বেন, বর ও কনে কবুল বলবেন, ২ জন ছেলে স্বাক্ষী অথবা ১ জন ছেলে ও ২ জন মেয়ে স্বাক্ষী উপস্হিত থাকবেন, তবেই বিয়ে সম্পূর্ণ হবে। তবে যেহেতু দেশীয় আইনে আপনাদের বিয়ে হয়ে গেছে, সেহেতু একজন আলেমের মাধ‍্যমে ইসলামিকভাবে খুৎবা ও কবুল করে বিয়ে করে সম্পর্কটাকে বৈধতা দান করা যায়।

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,815 পয়েন্ট)
বিবাহের ক্ষেত্রে ইজাব কবুল, দুজন পুরুষ অথবা একজন পুরুষ ও দুজন মহিলা সাক্ষীর উপস্থিতি ও মহর নির্ধারণ পাওয়া গেলে বিবাহ সহীহ হবে। সুতরাং কোর্ট ম্যারেজের ক্ষেত্রে যদি উপরোক্ত বিষয়গুলো পাওয়া যায় তাহলে বিবাহ সহীহ হয়ে যাবে। আর খুতবা হলো বিবাহের ক্ষেত্রে সুন্নাত। খুতবা ছাড়া বিবাহ পড়ালে সে বিবাহও সহীহ হয়ে যাবে। তবে সুন্নাহপরিপন্থী হবে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

283,809 টি প্রশ্ন

368,375 টি উত্তর

111,091 টি মন্তব্য

153,221 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...