72 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (-1 পয়েন্ট)

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (946 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

কোর্টে বিয়ের খুৎবা ছাড়া শুধু স্বাক্ষরের মাধ‍্যমে বিয়ে করা ইসলামে জায়েজ নেই। ইসলামে কোর্ট ম‍্যারিজ বলতে কিছু নেই। যেই বিয়েতে খুৎবা পড়া হয় না, সেই বিয়ে কখনো জায়েজ নয়। ধর্মীয় কাজী খুৎবা পড়বেন, বর ও কনে কবুল বলবেন, ২ জন ছেলে স্বাক্ষী অথবা ১ জন ছেলে ও ২ জন মেয়ে স্বাক্ষী উপস্হিত থাকবেন, তবেই বিয়ে সম্পূর্ণ হবে। তবে যেহেতু দেশীয় আইনে আপনাদের বিয়ে হয়ে গেছে, সেহেতু একজন আলেমের মাধ‍্যমে ইসলামিকভাবে খুৎবা ও কবুল করে বিয়ে করে সম্পর্কটাকে বৈধতা দান করা যায়।

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,815 পয়েন্ট)
বিবাহের ক্ষেত্রে ইজাব কবুল, দুজন পুরুষ অথবা একজন পুরুষ ও দুজন মহিলা সাক্ষীর উপস্থিতি ও মহর নির্ধারণ পাওয়া গেলে বিবাহ সহীহ হবে। সুতরাং আপনাদের কোর্ট ম্যারেজের ক্ষেত্রে যদি উপরোক্ত বিষয়গুলো পাওয়া যায় তাহলে বিবাহ সহীহ হয়ে যাবে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
আ‌মি ভা‌লো‌বে‌সে এক মে‌য়ে‌কে বি‌য়ে ক‌রে‌ছিলাম,‌বি‌য়েটা শ‌রিয়ত মোতা‌বেক এবং সাক্ষী নি‌য়ে হ‌য়ে‌ছি‌লো।‌কিন্ত ওর প‌রিবার বি‌য়ে‌টি মে‌নে নেয়‌নি।‌বি‌য়ের চার দি‌নের মাথায় মে‌য়ের প‌রিবার আমা‌দের‌কে ফুস‌লি‌য়ে তাদের বা‌ড়ি‌তে নি‌য়ে যায়।তারপর জোর ক‌রে আমা‌দের দুজন‌কে দুই রু‌মে আট‌কে রে‌খে তালাক নামায় সাক্ষর নি‌য়ে আমা‌কে মার‌ধোর ক‌রে হুম‌কি দি‌য়ে পা‌ঠি‌য়ে দেয়।‌মে‌য়ে‌টির বা‌ড়ি অ‌নেক দু‌রে হওয়া‌তে তার সা‌থে যোগা‌যোগ কর‌তে পা‌রি‌নি।এমন‌কি তার মোবাইল‌ফোনও ছি‌লোনা।চার বছর হ‌য়ে গে‌ছে কো‌নো যোগা‌যোগ কর‌তে পা‌রি‌নি।‌সে‌কি শ‌রিয়ত মোতা‌বেক তালাক হ‌য়ে‌ছে?
15 মার্চ 2016 "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন মো: জাহাঙ্গীর আলম (-18 পয়েন্ট)
2 টি উত্তর

282,355 টি প্রশ্ন

366,566 টি উত্তর

110,328 টি মন্তব্য

152,159 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...