বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
219 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (15 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (631 পয়েন্ট)
বুধ সৌরজগতের গ্রহসমূহের  সর্বপ্রথমে অবস্থান করে।  যা সূর্যের সবচেয়ে নিকটতম গ্রহ,  আর তাই বুধ গ্রহের তাপমাত্রা সবথেকে বেশি। 
0 টি পছন্দ
করেছেন (1,476 পয়েন্ট)
বুধ সূর্যের সবচেয়ে নিকটবর্তী গ্রহ। তাই স্বাভাবিকভাবেই অনেকের মনে হতে পারে এই প্রশ্নের উত্তর বুধ। কিন্তু না। সবচেয়ে বেশি গড় তাপমাত্রা সূর্যের দ্বিতীয় নিকটতম শুক্র গ্রহের। বুধ সূর্য হতে মাত্র ৫ কোটি ৭০ লক্ষ কিলোমিটার দূরে অবস্থিত। দিনের বেলায় এর তাপমাত্রা ৪২৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হয়। বুধের এক রাত, পৃথিবীর ৫৮ দিনের সমান। এই দীর্ঘ রাত্রিকালীন সময়ে বুধ তাপ ছেড়ে দিতে থাকে, যা তার পাতলা বায়ুমণ্ডল ভেদ করে সহজেই চলে যেতে পারে। তাই তাপ হারিয়ে, রাতের বেলা বুধের তাপমাত্রা মাইনাস ১৭৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হয়। অন্যদিকে যদিও শুক্র বুধের চেয়ে সূর্য হতে দ্বিগুণ দূরত্বে অবস্থিত। শুক্রের আছে কার্বন ডাই অক্সাইড এবং নাইট্রোজেনের ভারী বায়ুমণ্ডল। যা ভেদ করে রাতের বেলা খুব অল্প পরিমাণ তাপ শুক্র হতে বের হয়ে যেতে পারে। তাই শুক্র গ্রহের দিনরাত গড়ে তাপমাত্রা থাকে ৪৬২ ডিগ্রি সেলসিয়াস।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
16 জানুয়ারি 2018 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাবিথ (885 পয়েন্ট)
2 টি উত্তর
0 টি উত্তর
30 জানুয়ারি 2014 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (17,001 পয়েন্ট)

342,411 টি প্রশ্ন

435,528 টি উত্তর

136,208 টি মন্তব্য

184,605 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...