87 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (138 পয়েন্ট)

3 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,174 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন
◆শরীরে আগুন লাগলে কি করবেন?
১★থামুনঃ আতংকিত হয়ে দৌড়াবেন না।
২★শুয়ে পড়ুনঃ তাত্‍ক্ষণিকভাবে মাটিতে শুয়ে পড়ুন।
৩★হাত দিয়ে মুখ-মন্ডল ঢেকে ফেলুনঃ হাত দিয়ে মুখ-মন্ডল আবৃত করলে আগুনের শিখা ও ধোঁয়া, শ্বাসনালী ও ফুসফুসে প্রবেশ করবে না।
৪★মাটিতে গড়াগড়ি দিনঃ মাটিতে গড়াগড়ি করলে অক্সিজেন আগুনের সংস্পর্শে যেতে বাঁধা পাবে। ফলে আগুন নিভে যাবে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,868 পয়েন্ট)
অগ্নিকাণ্ডের সময় কোনোভাবেই আতঙ্কিত হওয়া যাবে না। এ সময় তাড়াহুড়ো করলে বিপদ আরো বেড়ে যেতে পারে। তাই মাথা ঠাণ্ডা রেখে সাধারণ বিচার-বুদ্ধি দিয়ে সিদ্ধান্ত নিতে হবে। যদি আপনি বাড়ির ভেতরের কোনো রুমে আটকে যান, সঙ্গে সঙ্গে রুমের দরজা বন্ধ করে দিন। যদি সম্ভব হয়, কাপড় ভিজিয়ে দরজার নিচের ফাঁকা জায়গা বন্ধ করে দিন। যেনো আগুনের ধোঁয়া ভেতরে আসতে না পারে। তারপর রুমের জানালার কাছে দাঁড়িয়ে বাইরে যারা নিরাপদ স্থানে আছেন, তাদের কাছে সাহায্য চাইতে হবে। অগ্নিকাণ্ডের সময় ভবন থেকে বের হবার জন্য লিফট ব্যবহার করা যাবে না। এ সময় সিঁড়ি ব্যবহার করতে হবে। অগ্নিকাণ্ডের সময় যতোটা সম্ভব শরীরের বাড়তি কাপড় খুলে ফেলতে হবে। বিশেষ করে যদি আপনার শরীরে কোনো সিনথেটিক জাতীয় কাপড় থাকে তবে তা অবশ্যই খুলে ফেলতে হবে। কারণ সিনথেটিক জাতীয় কাপড়ে আগুন খুব দ্রুত লেগে যাবার আশঙ্কা থাকে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,260 পয়েন্ট)
শরীরে আগুন লাগলে দৌড়াদৌড়ি না করে।প্রথমে শরীরের কাপড় খুলে ফেলতে হবে।কারণ কাপড় না খুললে আরো শরীর পোড়া যেতে পাড়ে।তারপর শরীরকে নিয়ে  মাটিতে গোড়াগোড়া করতে হবে।তারপর শরীরের আগুন থেমে গেলে চিকিৎসকের কাছে গিয়ে পরামর্শ নিবেন।
করেছেন (1,748 পয়েন্ট)
ভাই,, শরীরে বা কাপড়ে আগুন লাগলে দৌড়াদৌড়ি করা যাবে না কারণ এতে আরও আগুন বেড়ে যাবে। তাই এক জায়গায় স্থির থেকে তারাতারি কাপড় খুলে ফেলার চেষ্টা করতে হবে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
06 ডিসেম্বর 2018 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Dipak Kumar Bera (9 পয়েন্ট)

283,685 টি প্রশ্ন

368,219 টি উত্তর

111,047 টি মন্তব্য

153,123 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...