77 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (299 পয়েন্ট)
কয়েল বা এ ধরনের জ্বলন্ত কোনো কিছুকে যদি হঠাৎ করে পানিতে চুবানো হয় তাহলে সেখান থেকে ধোঁয়াসহ আওয়াজ সৃষ্টি হয় কেন?

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (213 পয়েন্ট)
ধোয়া সৃষ্টি হয়,ভিজে অংশটা আবার জলার চেষ্টা করে আর শব্দ সৃষ্টি হয়,পানিটা অত্যাধিক গরম হয়ে বাষ্পে পরিনত হয় বলে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (187 পয়েন্ট)
গরম কয়লা বা যে কোন উত্তপ্ত জিনিসের উপর পানি ঢাললে সাদা ধোঁয়া ও শব্দ সৃষ্টি  হয় । আর এই সাদা ধোঁয়া হচ্ছে বাষ্প। আমরা জানি, 100 ডিগ্রি সে. এ উত্তপ্ত হয়। যখন পানি উত্তপ্ত  বস্তুর সংস্পর্শে আসে তখন তা বস্তু থেকে তাপ গ্রহণ করে বাষ্পে পরিণত হয় এবং বস্তুকে ঠান্ডা হতে সাহায্য করে।পানি যখন বাষ্প হয়ে উড়ে যায় , তখন তা বাতসের অক্সিজেন ও জ্বলন্ত বস্তুর পৃষ্ঠতলের মধ্যে দূরত্ব তৈরি করে । আর এর ফলেই কিন্তু আগুন নিভে যায়  আর সাদা ধোঁয়ার সৃষ্টি হয় ।

এবার আসি শব্দের বিষয়ে, এটা একটু জটিল বিষয়। যখন  বাষ্প  তৈরি হয়  তখন বাষ্পের জন্য  পানি ও উত্তপ্ত পৃষ্ঠের মধ্যে বাতাসের একটা স্তর তৈরি হয়। আর বাতাস  যখন এই পানির স্তর ভেদ করে উপরে উঠতে যায় তখনই বুদবুদ যেভাবে ফেটে শব্দ সৃষ্টি করে ,  সেভাবে শব্দ সৃষ্টি হয় । যে রকম পানি গরম  করলে যেভাবে শব্দ সৃষ্টি হয়  তার সাথে এটার অনেকটা মিল আছে।
করেছেন (299 পয়েন্ট)
ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। কিন্তু শব্দ সৃষ্টির বিষয়ে আমি এখনো কোনো সন্তুষ্টিকর উত্তর পেলাম না।
করেছেন (187 পয়েন্ট)

আবার কেউ কেউ বলেছেন, পানির অণুগুলো যখন বাষ্প হয়ে উপরের দিকে যাওয়ার চেষ্টা করে তখন উপরের অপেক্ষাকৃ্ত কম উত্তপ্ত পানি যেগুলো এখনো বাষ্প হয়নি তাদের সাথে এবং উত্তপ্ত পৃষ্ঠের সাথে ফ্রিকশন বা ঘর্ষণের সৃষ্টি হয়। যেহেতু যেকোন ফ্রিকশনই শব্দ সৃষ্টি করে, সেহেতু এই ফ্রিকশনই শব্দের জন্য দায়ী।


পানি উত্তপ্ত করলে কেন শব্দ হয়? এই বিষয়ক কিছু আর্টকেল পড়েন আশা করি, কিছুটা সন্তুষ্ট হবেন। 

image

করেছেন (299 পয়েন্ট)
অসংখ্য ধন্যবাদ আপনাকে। এবার কিছুটা উপলব্ধি করতে পারলাম।
করেছেন (187 পয়েন্ট)
আপনাকেও অসংখ্য ধন্যবাদ । 
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

277,177 টি প্রশ্ন

360,727 টি উত্তর

107,814 টি মন্তব্য

148,442 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...