135 জন দেখেছেন
"হাদিস" বিভাগে করেছেন (24 পয়েন্ট)
আমি একটা হাদিস শুনেছি যে হযরত ওমর (রা) যেই রাস্তা দিয়ে হাটতেন সেই রাস্তা দিয়ে শয়তান হাটেনা, 

এই কথা সত্যি নাকি মিথ্যা,

4 উত্তর

+4 টি পছন্দ
করেছেন (5,993 পয়েন্ট)
হযরত সা’দ ইবনে আবী ওয়াক্কাস (রাঃ) থেকে বর্ণিত হাদীসে নবী করীম (সাঃ) হযরত ওমর ইবনুল খাত্তাব (রাঃ) এর উদ্দেশ্যে এরশাদ করেছেন, “হে ওমর! যার হাতে আমার প্রাণ আমি সেই প্রতিপালকের শপত করে বলছি, শয়তান যখন কোন রাস্তা দিয়ে তোমাকে যেতে দেখে তখন সে তোমার ভয়ে রাস্তা পরিবর্তন করে বিকল্প রাস্তা দিয়ে পলায়ন করে। (সহীহ মুসলিম)
করেছেন (1,192 পয়েন্ট)
হাদিস নাম্বার উল্লেখ করলে ভাল হয়...
করেছেন (5,993 পয়েন্ট)
সহিহ মুসলিম হাদিস নং:- ৫৯৮৫
+1 টি পছন্দ
করেছেন (74 পয়েন্ট)

সহীহ হাদীস

হযরত সা’দ ইবনে আবী ওয়াক্কাস (রা:) থেকে বর্ণিত হাদীসে নবী করীম (সা:) হযরত ওমর ইবনুল খাত্তাব (রা:) এর উদ্দেশ্যে এরশাদ করেছেন, “হে ওমর! যার হাতে আমার প্রাণ আমি সেই প্রতিপালকের শফত করে বলছি, শয়তান যখন কোন রাস্তা দিয়ে তোমাকে যেতে দেখে তখন সে তোমার ভয়ে রাস্তা পরিবর্তন করে বিকল্প রাস্তা দিয়ে। 

+1 টি পছন্দ
করেছেন (2 পয়েন্ট)
হ্যা এই হাদিসটি পরিপুর্ন সহিহ।যেঃহযরত সা’দ ইবনে আবী ওয়াক্কাস (রাঃ) থেকে বর্ণিত হাদীসে নবী করীম (সাঃ) হযরত ওমর ইবনুল খাত্তাব (রাঃ) এর উদ্দেশ্যে এরশাদ করেছেন, “হে ওমর! যার হাতে আমার প্রাণ আমি সেই প্রতিপালকের শপথ করে বলছি, শয়তান যখন কোন রাস্তা দিয়ে তোমাকে যেতে দেখে তখন সে তোমার ভয়ে রাস্তা পরিবর্তন করে বিকল্প রাস্তা দিয়ে পলায়ন করে। সহিহ মুসলিম আশাকরি উত্তরটি পেয়েছেন।
+1 টি পছন্দ
করেছেন (187 পয়েন্ট)
গ্রন্থঃ সহীহ মুসলিম (ইফাঃ)

অধ্যায়ঃ ৪৬/ সাহাবী (রাঃ) গণের ফযীলত (كتاب فضائل الصحابة رضى الله تعالى عنهم)

হাদিস নম্বরঃ ৫৯৮৫

২. উমর (রাঃ) এর ফযীলত 

৫৯৮৫। মানসুর ইবনু আবূ মুযাহিম, হাসান হুলওয়ানী ও আবদ ইবনু হুমায়দ (রহঃ) ... সা’দ (রাঃ) থেকে বর্ণনা করেন যে, উমার (রাঃ) রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট প্রবেশের অনুমতি চাইলে তখন কুরায়শ মহিলারা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে আলাপরত ছিল এবং উচ্চস্বরে তারা বেশি বেশি কথা বলছিল। যখন উমার (রাঃ) অনুমতি চাইলেন, এরা উঠে আড়ালে চলে গেলো। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁকে অনুমতি দিলেন এবং তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাসছিলেন। উমার বললেন, ইয়া রাসুলাল্লাহ! আল্লাহর আপনার মুখকে হাস্যোজ্জ্বল রাখুন।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ আমি এদের ব্যাপারে আশ্চোর্যবোধ করছি যারা আমার কাছে বসা ছিল। আর তোমার শব্দটি শোনামাত্রই আড়ালে চলে গেল। উমার (রাঃ) বললেন, ইয়া রাসুলাল্লাহ! আপনাকেই তো এদের বেশি ভয় কলা উচিত। এরপর উমার (রাঃ) বললেন, ওহে! নিজের প্রাণের শক্ররা! তোমরা আমাকে ভয় কর আর আল্লাহর রাসুলকে ভয় কর না! তারা বললো, হ্যাঁ, তুমি তো আল্লাহর রাসূলের চেয়ে বেশি কঠোর এবং রাগী। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ যার হাতে আমার প্রাণ তাঁর শপথ! শয়তান যখন তোমাকে কোন পথে চলতে দেখে, তখন সে তোমার পথ ছেড়ে অন্য পথ ধরে চলে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
09 জুন 2017 "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন মাসুদুজ্জামান (834 পয়েন্ট)
1 উত্তর
26 নভেম্বর 2017 "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফাহিম কবির (9 পয়েন্ট)
2 টি উত্তর
25 নভেম্বর 2017 "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ নাঈম হোসেন (4 পয়েন্ট)

288,959 টি প্রশ্ন

374,447 টি উত্তর

113,287 টি মন্তব্য

157,523 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...