বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
281 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (10,662 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,662 পয়েন্ট)
ট্রপোস্ফিযার হচ্ছে বায়ুমন্ডলের সর্বনিম্ন স্তর। এক বায়ুমন্ডলের আবহাওয়া স্তর ও বলা হয়। কারণ এই স্তরেই মেঘ সৃষ্টি হয় এবং বাতাস ও ঝাটিকা প্রবাহিত হয়। ভুপৃষ্ঠ হতে সাধারণ ৪ থেকে ৬ মাইলের মধ্যে মেঘ সৃষ্টি হয় এবং এর উপরে মেঘ সৃষ্টি হয় না। এই স্তরে প্রতি মাইলে ৬ ডিগ্রী সেন্টিগ্রেড হতে ১২ ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রা পরিলক্ষিত হয়। এই স্তর প্রায় ৭ মাইল পর্যন্ত বিস্তৃত। এই স্তরে ওজোন তাপমাত্রা বৃদ্ধি করে বলে এটি ক্ষতিকর। কারণ এই স্তরে তাপমাত্রা বৃদ্ধি সরাসরি জীবমন্ডলে ক্ষতিকর প্রভাব ফেলে। তাই এই স্তরে ওজোন ক্ষতিকর। আর স্ট্রাটোস্ফিয়ার হল বায়ুমন্ডলের তৃতীয় স্তর। এই স্তর প্রায় পঞ্চাশ মাইল পর্যন্ত বিসৃ্তত। মেরু অঞ্চলের উপর এই স্তরের তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রী সেন্টিগ্রেড। ইউরোপে ৫৫ সেন্টিগ্রেড এবং বিযুবীয় অঞ্চলে ৮০ ডিগ্রী সেন্টিগ্রেড। তাই ওজোন এই স্তরের তাপমাত্রা বৃদ্ধি করলে ও আমাদের জীবন-যাত্রায় কোন প্রভাব ফেলে না।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
22 এপ্রিল 2014 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আহমেদ বিডি (2,442 পয়েন্ট)

299,310 টি প্রশ্ন

386,968 টি উত্তর

116,925 টি মন্তব্য

165,025 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...