120 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন (4 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (2,819 পয়েন্ট)
হযরত ইব্রাহিম (আ.) কে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (4,812 পয়েন্ট)

কিয়ামতের দিন সর্বপ্রথম ইবরাহীম আ.কে পোষাক পরিধান করানো হবে। 

আব্দুল্লাহ ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদা সাহাবীদের লক্ষ্য করে বললেন, তোমাদেরকে কিয়ামতের দিন বিবস্ত্র, নগ্নপদ ও  শিশ্নাগ্র আচ্ছাদিত (খতনাবিহীন) অবস্থায় সমবেত করা হবে। এরপর (কুরআনের একটি আয়াত) পাঠ করলেন। (যার অর্থ :) যেভাবে আমি একদিন এ সৃষ্টির সূচনা করেছিলাম সেভাবেই আমি এর পুনরাবৃত্তি ঘটাবো। সূরা আম্বিয়া ১০৪। এরপর বললেন, কিয়ামতের দিন সর্বপ্রথম ইবরাহীম আ.কে পোষাক পরিধান করানো হবে। সহীহ বুখারী, হাদীস ৩৩৪৯, মুসনাদে আহমাদ, হাদীস ২০৯৬

কেন ইবরাহীম আ. বিশেষ এ বৈশিষ্ট্যের অধিকারী হবেন ? এ প্রশ্নের উত্তর কেউ বলেন, তাঁকে বিবস্ত্রাবস্থায় অগ্নিতে নিক্ষেপ করা হয়েছিল। এ কারণে তাঁকে বিশেষ এ মর্যাদা প্রদান করা হবে। আবার কেউ বলেন, তিনি সর্বপ্রথম পাজামা পরিধান করেছিলেন বিধায় তাঁকে এ বৈশিষ্ট্যের অধিকারী করা হবে।


সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
27 ফেব্রুয়ারি 2014 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (8,468 পয়েন্ট)
1 উত্তর
30 অক্টোবর 2015 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,380 পয়েন্ট)

270,909 টি প্রশ্ন

354,029 টি উত্তর

105,036 টি মন্তব্য

143,722 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...