বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
79 জন দেখেছেন
"নিত্য ঝুট ঝামেলা" বিভাগে করেছেন (5,691 পয়েন্ট)
আমাদের স্কুলে হ্যান্ডবল টিম গঠন হয়েছে। আন্তঃ ক্যান্টনমেন্ট হ্যান্ডবল প্রতিযোগতার জন্য। আমি এতে নাম দিয়েছি। ২৮ তারিখ থেকে খেলা শুরু। 

আমাদের ২দিন প্র‍্যাকটিস হয়েছে। ২৫ তারিখ পর্যন্ত প্র‍্যাকটিস হয়ে তারপরে বাছাই হবে। এই প্র‍্যাকটিসেই আমি খেলাটি বেশ আয়ত্ত্বে এনে ফেলেছি। মোটামুটি সব শিখেই গিয়েছি। 

কিন্তু ক্লাস ৯-১০ এর আপুদের সিনিয়রগিরি প্রচন্ড সমস্যায় ফেলছে। আমাদের কারো হাতে কখনো বল দেয় না তারা। স্যারের কাছে অভিযোগ দিলে তিনি আরেকটি বল দিয়েছেন। ৯-১০ রা সেটার হাওয়া কিছুটা বের করে তারপরে আমাদের দিয়েছে। 

সব দিক দিয়ে মনে হচ্ছে শেষ পর্যন্ত আমাদের কাউকে নেওয়া হবে না। ৯-১০ দের সিনিয়রগিরি বিজয়ী হবে। 

কিন্তু স্যার আমাদের কয়েকজনকে দল না ছাড়ার হুমকি দিয়েছেন। আমারো খেলার অনেক ইচ্ছা। 

এই মুহূর্তে ৯-১০ দের নির্যাতনের হাত থেকে কিভাবে মুক্তি পেতে পারি?
করেছেন (1,942 পয়েন্ট)
ভাবতে হবে,কঠিন ভাবে,

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,840 পয়েন্ট)

হুমম! বহুদিন আগে একটা কৌতুক শুনেছিলাম। কোন এক লোককে জাহান্নাম ঘুরিয়ে দেখানো হচ্ছে। সেখানে দেশ অনুযায়ী জাহান্নামীদের পৃথক ভাবে রাখা হয়েছে এক একটা গর্তে। এবং সব দেশের পাপীদের জন্যই ফেরেশতা রাখা আছে গর্তের মুখে। যাতে কেউ পালাতে না পারে। শুধু বাংলাদেশের গর্তের উপর কোন ফেরেশতা নেই। তো স্বাভাবিক ভাবেই লোকটি প্রশ্ন করল এই দেশের লোকদের জন্য পাহাড়াদার নেই কেন? ওরা কি পালানোর চেষ্টা করে না? 

জবাবে তাকে বলা হল ওরা অবশ্যই পালানোর চেষ্টা করে। কিন্তু পারে না। একজন উঠতে গেলে অন্যজন তাকে টেনে নামায়। নিজেও উঠতে পারে না আর অন্যকেও উঠতে দেয় না! আর তাই পাহাড়া দেবার কোন প্রয়োজন হয় না। 

(গল্পটা পিছন থেকে টেনে ধরা লোকজনকে উদ্দেশ্য করে বলা। এর কোন জাতিগত বা ধর্মীয় ভিত্তি নেই। আমি আমার দেশকে ভালবাসি) 

তো আপনি যাদের কথা বললেন তাদের অবস্থা হল এমন। তারা নিজেদের দূর্বলতা ঢাকতে আপনাদের সাথে দুশমনি করছে। আর দুশমন দমন করার সহজ উপায় জানেন তো? 

বন্ধুত্ব করে নেওয়া। স্যারদের কাছে নালিশ করে হয়ত কিছু সময়ের জন্য ওদের থামাতে পারবেন। কিন্তু ওদের মনের শয়তানী কিন্তু রয়েই যাবে। কিন্তু তাদের মনে কোনভাবে স্থান পেতে চেষ্টা করুন। একসময় দেখবেন আপনার বিপদে ওরাই এগিয়ে আসবে। 

কাজটা হয়তো কিছুটা সময় সাপেক্ষ আর কঠিন। কিন্তু ফল হবে অসাধারণ। এই খেলাই তো শেষ না। গোটা জীবনই একটা খেলা। ওদের সাথে মিশে যান। যদি কটাক্ষ করে কিছু বলে নরম চোখে তাকাবেন। আর স্যরিও বলতে পারেন। আপনি এটাকে একটা experiment হিসেবে নিন। ধরে নিন মানুষের মন নিয়ে ছোট্ট একটা study. কিন্তু ওরা তো আর সেটা জানবে না। ওরা কয়েকবার এরকম আচরণ করে ভাববে - নাহ! জুনিয়রদের সাথে এমন আচরণ করা উচিৎ হয়নি। 

আর স্যারই যেহেতু দলে রাখতে চাইছে তাহলে আশা করি দলেও থাকতে পারবেন। বলটি পাম্প করে নিন। 

উত্তর দিতে গিয়ে তাল হারিয়ে ফেললাম কিনা কে জানে! জটিল প্রশ্ন After all. কিন্তু আমার বিশ্বাস কাজ হতে পারে। ধন্যবাদ।

করেছেন (5,691 পয়েন্ট)
কিছু আপু আছেন যারা আমাদের সাথে খুব ফ্রেন্ডলি। কিন্তু বেশিরভাগই খেলার সময় আমাদের সাথে খুবই মিসবিহেভ করে। কয়েকবার অ্যাহহ পিচ্চি এরকম তাচ্ছিল্যের সুরও ধরেছে। আমরা সিক্স সেভেন থেকে অল্প কয়েকজন। তাই সংখ্যালঘু হওয়ায় আরো চেপে বসে। ফ্রেন্ডলি হবার কম চেষ্টা করি নি।
করেছেন (1,840 পয়েন্ট)
আমি অবশ্য হার্ড লাইনে যাবার পরামর্শ দিতে পারছি না। হীতে বিপরীত হতে পারে। অবশ্য আপনার সহ্য ক্ষমতা বাড়ানোর এটা একটা ভাল উপায়। কারণ দুনিয়াটা হল অনিয়মের স্বর্গ। সহ্য ক্ষমতা না বাড়ালে আপনি টিকতে পারবেন না। 

আপনি এক কাজ করুন। ওদের কথা গায়ে মাখবেন না। ধরে নিবেন ওরা ভাল না। কাজেই ভাল আচরণ কি করে করবে। ওদের পরিবার যেটা শিখিয়েছে ওরা সেটাই করছে। 

আর সুযোগ পেলেই স্যারের কাছে আবার নালিশ করবেন। স্যারকে বুঝিয়ে বলবেন যে ওরা আপনাদের বের করে দিতে চায়। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
23 জুলাই 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Lotus BF (15 পয়েন্ট)
0 টি উত্তর

323,068 টি প্রশ্ন

413,644 টি উত্তর

128,172 টি মন্তব্য

177,923 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...