61 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
সম্পাদিত
আসসালামু আলাইকুম। আজ আমার মাসিক শেষ হয়েছে এখন আমি কি নামায আদায় করতে পারবো!?? যদি না পরিষ্কার শেষ হয়। মানে নখ না ফেলি এবং অন্য যে পরিস্কার এর কাজ আছে সে গুলা না করি শুধু ফরজ গোসুল করে নামায আদায় করি তাহলে কি হবে দয়া করে একটু তাড়াতাড়ি জানাবেন।!?? কি সমস্যা বুঝলাম না তো,,,,,,,,, আমি পরিচয় গোপন করে প্রশ্ন করি কিন্ত নাম দেখায় কেন!???

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,198 পয়েন্ট)
মাসিক স্রাব শেষ হবার পর ফরজ গোসল করে নামাজ আদায় করা যাবে ৷ তবে বাকি কাজগুলো পরে করলেও চলবে ৷
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,171 পয়েন্ট)
ওয়ালাইকুম আসসালাম ওয়া রহমাতুল্লাহ

গোসল করার দু’টি পদ্ধতি রয়েছেঃ

প্রথম পদ্ধতিঃ ওয়াজিব পদ্ধতি। আর তা হচ্ছে সমস্ত শরীরে পানি প্রবাহিত করা। অবশ্য কুলি করা ও নাকে পানি দিয়ে নাক ঝাড়া এর অন্তর্গত। অতএব যে কোন প্রকারে সমস্ত শরীরে পানি ঢালতে পারলে বড় নাপাকী দূর হয়ে যাবে এবং পবিত্রতা পূর্ণ হয়ে যাবে। কেননা আল্লাহ্‌ বলেন, وَإِنْ كُنْتُمْ جُنُبًا فَاطَّهَّرُوا“তোমরা যদি অপবিত্র হও, তবে পবিত্রতা অর্জন কর।” (সূরা মায়িদা- ৬)

দ্বিতীয় পদ্ধতিঃ পরিপূর্ণ পদ্ধতি। নবী (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) যেভাবে গোসল করেছেন ঠিক সেইভাবে গোসল করা। নাপাকী থেকে গোসল করতে চাইলে প্রথমে হাত দু’টি কব্জি পর্যন্ত ধৌত করবে, তারপর নাপাকী সংশ্লিষ্ট স্থান এবং লজ্জাস্থান ধৌত করে নিবে। এরপর পরিপূর্ণরূপে সঠিক পদ্ধতি অনুযায়ী ওযু করে নিবে। তারপর মাথায় তিনবার পানি ঢেলে তা ভালভাবে ভিজিয়ে নিবে। সবশেষে সমস্ত শরীরে পানি ঢেলে ধুয়ে নিবে। এটাই গোসলের পরিপূর্ণ পদ্ধতি।

 হায়েয ও নেফাস থেকে গোসল করার পদ্ধতি নাপাকী থেকে গোসল করার পদ্ধতির অনুরূপ। তবে বিদ্বানদের মধ্যে কেউ ঋতুবতীর গোসলের সময় বরই পাতা ব্যবহার করা  মুস্তাহাব বলেছেন। কেননা এতে অধিক পরিস্কার ও পবিত্র হওয়া যায়। বরই পাতার বদলে সাবান বা শ্যম্পু ব্যবহার করলেও উক্ত উদ্দেশ্য হাসিল হয়।

বোন প্রশ্ন করেছেন গোছল ব্যতিত অন্যান্য কাজের বিষয়?এক্ষেত্রে আপনাকে চিন্তা করতে হবে নামাজ ফরজ তাই গোছলের পবিত্রতা সেরেই আগে নামাজ আদায় করতে হবে। বাকি কাজগুলো আপনার সুবিধা অনুযায়ী সেরে ফেলবেন । 
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
21 নভেম্বর 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন md shakil ahmed joy (9 পয়েন্ট)
1 উত্তর
29 অক্টোবর 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanvir ahmed pritu (8 পয়েন্ট)

283,249 টি প্রশ্ন

367,693 টি উত্তর

110,779 টি মন্তব্য

152,823 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...