বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
937 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (38 পয়েন্ট)
বিস্তারিত কিছু বলার নেই।

5 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,681 পয়েন্ট)
BMR এর পূর্ণরূপ Basal Metabolic Rate। পূর্ণ বিশ্রামরত অবস্থায় মানবশরীরে ব্যবহৃত শক্তির পরিমাণ নির্দেশ করে । BMR এর মান ব্যবহার করে নির্দিষ্ট ছক থেকে আমরা প্রতিদিন কত ক্যালরি খাদ্য গ্রহন করে ওজন ঠিক রাখতে পারব তা নির্ণয় করতে পারব ।
0 টি পছন্দ
করেছেন (2,517 পয়েন্ট)
BMR (Basal Metabolic Rate)মূলগত বিপাকীয় মূল্যায়ন: অর্থাৎ, একটা মানুষ যখন সম্পূর্ণ স্থির অবস্থায় ঘুমিয়ে থাকে তখনও তার শরীর থেকে ক্যালরি/শক্তি খরচ হয়। এমন শক্তি আসলে খরচ হয় তার মস্তিষ্ক ও অন্যান্য অভ্যন্তরীন অঙ্গ-প্রতঙ্গ যেমন লিভার,কিডনী,হার্ট ইত্যাদি কে সচল রাখতে। প্রতিদিন এই কাজে যেই পরিমাণ শক্তি খরচ হয়, তাকে বলা হয় Basal Metabolic Rate.
0 টি পছন্দ
করেছেন (479 পয়েন্ট)
BMR হল  Basic Map Reading.....

এটা সেনাবাহিনীতে ব্যবহৃত হয়।মানচিত্র এর সাহায্য 

নিয়ে শত্রু বা অন্যকিছুর অবস্থান বের করতে BMR সম্পর্কে জানতে হয়।
0 টি পছন্দ
করেছেন (27 পয়েন্ট)
বিএমআর এর পূর্ণরূপ হলো Basal Metabolic Rate.এটি পূর্ণ বিশ্রামরত অবস্থায় মানব শরীরে ব্যবহৃত শক্তির পরিমাণ নির্দেশ করে।আমাদের দৈনিক খাদ্য চাহিদার সাথে বিএমআর এর মান নিয়ন্ত্রণ করা যায়।বিএমআর আমাদের শরীরের 60-75 ভাগ শক্তির উৎপাদন নিয়ন্ত্রণ করে।যদি প্রতিদিন পরিমিত শারীরিক পরিশ্রম করা হয়,তাহলে বিএমআর এর মান বেড়ে যায় এবং স্বাস্থ্যসম্মত উপায়ে শরীরকে সুস্থ-সবল রাখা যায়।
0 টি পছন্দ
করেছেন (41 পয়েন্ট)
BMR(Basal Metabolic Rate) বলতে পূর্ণ বিশ্রামরত অবস্থায় মানবশরীর এ ব্যাবহৃত শক্তির পরিমাণ নির্দেশ করে। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
02 জুলাই "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাজ্জাক (366 পয়েন্ট)
0 টি উত্তর
09 মে 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Satyaki halder (19 পয়েন্ট)

341,911 টি প্রশ্ন

435,043 টি উত্তর

136,010 টি মন্তব্য

184,407 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...