বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
158 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (11 পয়েন্ট)
আমার বয়স এখন ২৬ গত ৫ বছর যাবৎই আমার গ্যাস্টিকের সমস্যা কম বেশি ছিল,ঔষধ খাইলে কিছুটা ভাল থাকি আবার না খেলে গ্যাস এর সমস্যা বেড়ে যেত। কিন্তু আমার গত ৩ বছর যাবৎ কোষ্ঠকাঠিন্য ছিল কিছুটা,গত ৮ মাস আগে বাড়ি গিয়েছিলাম তারপর ১৫ দিন ছিলাম,অনেক খাওয়া দাওয়া হইছিল কিন্তু পায়খানা পরিস্কার হয়নাই একদমই তারপর বাড়ি থেকে ফিড়ে টানা ৪,৫ দিন যাবৎ বাটা মরিচ দিয়ে বোয়াল মাছ খেয়েছিলাম তারপর হুট করেই শরীরে এক অন্য রকম সমস্যা অনুভব করলাম। অত্যাধিক থেকেও বেশি গ্যাস করতেছিল আর পেটের ডান দিকে খোচা দিচ্ছিলো আর ব্যাথা করতেছিল আর যাই খাই হজম হচ্ছিলনা এবং বমি হচ্ছিল তারপর অনেক গুলো test করালাম কিছুই পায়নি তারপর দীর্ঘ ৫ মাস যাবৎ আমি গ্যাস এর জন্য Sergel,Exium,antacyde plus syrup এই রকম অনেক গুলো ঔষধ খেয়েও কোন লাভ না হওয়ায় শেষমেষ হোমিও খাচ্ছি ৩ মাস যাবৎ Num voom Q আর Chelodonium Q এখন আগের থেকে ভাল আছি কিছুটা।তবে এখন ও শুধু ভাত ছাড়া আর তেমন কিছু খাইতে পারিনা গ্যাস করে এবং পেটে খুব sensitivity কাজ করে পেটের ডান আর বাম পাশে কিছুটা পিন পিন করে ব্যাথা করে অসস্থি করে। এখন আমার কি করনিয় আর আমি কি আগের মত সুস্থ হতে পারবো?হোমিও কি ঠিক আছে আমার জন্য খাওয়া? আমি মানষিক ভাবেও খুব ভেংগে পড়ছি।

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,085 পয়েন্ট)
আসসালামু আলাইকুম। আপনি অতিরিক্ত গ্যাস জনিত সমস্যাতে ভুগছেন। আপনি এক জন হোমিও ডাক্তার এর পরামর্শ নিন ইন শা আল্লাহ্‌ ঠিক হয়ে যাবে।
করেছেন (11 পয়েন্ট)
হোমিওতে কি পুরোপুরি সুস্থ হতে পারবো? অনেকে বলে যে এই চিকিৎসা বিজ্ঞান সম্মত না।অনেকে বলতেছে আমার IBS হইছে। এখন কি যে করি বুঝতেছিনা কিছু ভাই।
0 টি পছন্দ
করেছেন (5,051 পয়েন্ট)
Num Vom হবে না । ওটা Nux Vom হবে। আপনি নাক্স মাদার সেবন করছেন। নাক্স মাদার বেশী সেবন করলে উপকারের থেকে বেশী ক্ষতি হবে। তাই নাক্স 30 বা 200 সেবন করুন। আর চেলিডোনিয়াম মাদার ১০ ফোটা করে ৪বার সেব্য। আর এতে সমাধান না হলে হোমিও ডাক্তারের পরমর্শ নিন। অথবা আমাকে ফেসবুক ইনবক্স করুন।
করেছেন (11 পয়েন্ট)
আপনার ফেসবুকে ইনবক্স করেছি, একটু দেখবেন দয়া করে।
0 টি পছন্দ
করেছেন (1,846 পয়েন্ট)
ধুর মিয়া! 26 বছর কি ভেঙ্গে পড়ার সময়? বুকে সাহস রাখুন। গ্যাসট্রিকে এখন বেশিরভাগ মানুষই কম বেশি আক্রান্ত। ভেঙ্গে না পড়ে সমস্যার সমাধান করতে হবে। 

প্রথম কথা হল ওষুধ দিয়ে যেহেতু কাজ হচ্ছে না আপাতত এগুলো বাদ দিন। আপনার হজমশক্তি দূর্বল। তাই পেট পরিষ্কার হচ্ছে না। এর জন্য আপনাকে প্রতিদিন রাতে ঘুমানোর আগে আর সম্ভব হলে সকালে তোকমা অথবা ইসবগুল খেতে হবে। পানিতে মিশিয়ে সাথে সাথে খাবেন। এসব বস্তু আপনার পেটে গিয়ে ফুলবে। আর মলত্যাগের সময় সমস্ত বর্জ্য পদার্থ নিয়ে বের হবে। বাজারে পেট পরিষ্কার করার এমন কোন ওষুধ নেই যেটা তোকমা অথবা ইসবগুল ভূষির সমকক্ষ। 

ইসবগুল কিনবেন স্বাভাবিক টা। কোন ক্যামিকেল রং বা মিষ্টি যুক্তটা কিনবেন না। আর আপনিও কোন চিনি মেশাবেন না। কারণ চিনিটা খুব একটা ভাল জিনিস না। 

ভাজা পোড়া খাবারের ব্যাপারে কিছু বলতে চাই না। কারণ আপনি জানেন এটা খেলে কি হয় আর না খেলে কি হয়। 

সমস্যা যেহেতু বেশি তাই খাবার 1 ঘন্টা আগেই পানি খেয়ে নিবেন। খাবার সময় শুধুমাত্র গলায় আটকে না গেলে পানি পান করবেন না। খাবার খাবেন ধীরে ধীরে চিবিয়ে। খাবার 1 ঘন্টা পর পানি খাবেন। এটা আমার Request. 

কারণ পানি খেলে তা খাদ্য হজম করার এসিডের সাথে মিশে সেটাকে দূর্বল করে ফেলে। আর এতে হজম প্রক্রিয়া ব্যাহত হয়। 

খালিপেটে কাচা রসুন চিবিয়ে খেতে পারেন। বড় এক কোয়া রসুন পানির সাথে চিবিয়ে খেলেই হবে। আশা করি মাস খানিকের মধ্যে আপনি স্বাভাবিক অবস্থায় ফিরবেন।

ধন্যবাদ।
করেছেন (11 পয়েন্ট)
ভাই যতদিন আমার সাধারন গ্যাস এর সমস্যা ছিল ততদিন আমি কোন চিন্তাই করি নাই,কিন্তু আমার ব্যাথা আর অসস্থি করে গ্যাস এ এবং যা খাই তাই হজম হয়না গত ৮ মাস যাবত আমি ভুগতেছি তাই আমি ভেংগে পরছি,কত সয্য করা যায় বলেন এখন কেউ বলতেছে আমার IBS হইছে। ইসুপগুল, রসুন এগুলো আগে কাজ করতো যখন আমার সাধারন গ্যাস্টিক ছিল কিন্তু এখন কোন কিছুই উপায় পাচ্ছিনা।
করেছেন (1,846 পয়েন্ট)
I see! আচ্ছা পানি খাবার ব্যাপারটা কি আগে মানতেন?

আচ্ছা ব্যায়াম ও কিন্তু জরুরী।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

341,727 টি প্রশ্ন

434,892 টি উত্তর

135,963 টি মন্তব্য

184,355 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...