বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
150 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (33 পয়েন্ট)
এমন অনেক সময়ে হঠাৎ থুথু আসে,,যে পেলাটা আবশ্যক,,থুথু মানি অনেক রকম হতে পারে,,হয়ত আপনার বুঝছেন,,তো নামাজের অবস্থাই আমি তখন কি করব,,,!যেন নামাজের ক্ষতি না হয়!!!!

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (44 পয়েন্ট)
আসসালামু আলাইকুম ভাই,নামায রত অবস্থায় থুতু আসলে গিলে ফেলাটাই উত্তম ---
0 টি পছন্দ
করেছেন (3,198 পয়েন্ট)
 (১) আদম (রহঃ) আনাস ইবনুূু মালিক (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, "মু'মিন যখন সালাত (নামায/নামাজ) থাকে, তখন সে তার রবের সঙ্গে একান্তে কথা বলে। কাজেই সে যেন তার সামনে, ডানে থুথু না ফেলে। " বরং তার বাঁ দিকে অথবা পায়ের নীচে ফেলে। 

(২)  আদম (রহঃ) আনাস ইবনুূু মালিক (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মসজিদে থুথু ফেলা গুনাহ, আর তার কাফফারা (প্রতিকার) হল তা পুঁতে ফেলা। 

(৩)  মালিক ইবনুূু ইসমা’ঈল (রহঃ) আনাস ইবনুূু মালিক (রাঃ) থেকে বর্ণিত যে , রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কিবলার দিকে (দেয়ালে) কফ দেখে তা নিজ হাতে মুছে ফেললেন আর তাঁর চেহারায় অসন্তোষ প্রকাশ পেল। বা সে কারণে তাঁর চেহারায় অসন্তোষ প্রকাশ পেল এবং এর প্রতি তাঁর ক্ষোভ প্রকাশ পেল। তিনি বললেন “যখন তোমাদের কেউ সালাত (নামায/নামাজ) দাঁড়ায়, তখন তার রবের সঙ্গে চুপে চুপে কথা বলে। অথবা (বলেছেন) তখন তার রব কিবলা ও তার মাঝখানে থাকেন। কাজেই সে সে যেন কিবলার দিকে থুথু না ফেলে, বরং (প্রয়োজনে) বাঁ দিকে বা পায়ের নীচে ফেলবে। ” তারপর তিনি চাঁদরের কোণ ধরে তাতে থুথু ফেলে এক অংশের উপর অপর অংশ ভাঁজ করে দিলেন এবং বললেন “অথবা এরূপ করবে। ”

থুথু সম্পকে'  স্পষ্ট হাদিস রয়েছে সেখানে আর কিছু বলার অবকাশ নাই। নিতান্তই যদি নামাজরত অবস্থায় থুথু আসে সেক্ষেত্রে পরামশ হল আপনি চেষ্টা করবেন বামপাশে জানালা বরাবর দাঁড়াতে,  ওটা সম্ভব না হলে কাছে ৩ নং হাদিস অনুযায়ি কাপড় রাখার ব্যবস্থা করা যেতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
4 টি উত্তর
12 নভেম্বর 2015 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন জর্ডান (297 পয়েন্ট)
1 উত্তর
01 নভেম্বর 2015 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন babu babu (13 পয়েন্ট)
4 টি উত্তর
26 এপ্রিল 2018 "পবিত্রতা ও সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Taman Hossain Tamim (25 পয়েন্ট)

341,727 টি প্রশ্ন

434,893 টি উত্তর

135,963 টি মন্তব্য

184,355 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...