বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
47 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (182 পয়েন্ট)

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (2,517 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
ইসলাম সত্য ও সুন্দর ধর্ম। শিথিলতা ও বাড়াবাড়ি কোনটাই একানে ভালো নয়। তই কৃপনতা যেমন জায়েয নেই তদ্রুপ অপচয় এবং অপব্যয়ও এ ধর্মে অবৈধ। সকল কাজে মধ্যম পন্থা অবলম্বনের ব্যাপারে ইসলামের নির্দেশ রয়েছে। কারণ, অপচয়কারী শয়তানের ভাই। অপচয় দারিদ্র্য আনে,আর দারিদ্রা কুফরির দিকে ধাবিত করে। এজন্যই ইসলামে অপচয়কে নিষেধ করা হয়েছে। আল্লাহ বলেন-হে বনি-আদম। তোমরা প্রত্যেক নামাযের সময় সুন্দর পোশাক পরিধান কর এবং খাও ও পান কর কিন্তু অপচয় করো না।নিশ্চয় তিনি অপচয়কারীদের ভালোবাসেন না। (সূরা আরাফ ৩১)

অনেক সময় খাবার খেতে বসে খাবারের পরিমাণ বেশী থাকায় অনেকে বলে এটি খেয়ে নিন, না খেলে খাবারটা নষ্ট হয়ে যাবে। ফলে খাবার নষ্ট হওয়ার ভয়ে প্রয়োজনের চেয়ে বেশী খেয়ে ফেলে অথচ এতে একদিকে যেমন খাবার নষ্ট হয় অপর দিকে পেটও নষ্ট হয়। রাসূল (সাঃ) বলেছেন, বণী অদম পেটের চেয়ে খারাপ আর কোনো পাত্র ভরে না। একজন মানুষের জন্য এতটুকু খাদ্যই যথেষ্ট যাতে সে পিঠ সোজা করতে পারে। যদি এতে নফস মেনে নেয় তবে পেটের এক তৃতীয়াংশ। খাদ্যের জন্য এক তৃতীয়াংশ,পানির জন্য এক তৃতীয়াংশ আর শ্বাসের জন্য এক তৃতীয়াংশ। (ইবনে মাজাহ ৩৩৪৯)

বাকিটুকু মন্তব্যে.....
করেছেন (2,517 পয়েন্ট)
পবিত্র কুরআনে বলা আছে-যারা কুফরী করে তারা ভোগ-বিলাসে মত্ত থাকে এবং তারা আহার করে যেমন চতুষ্পদ জন্তুরা আহার করে (সূরা মুহম্মদ ১২) পবিত্র কুরআনে ইরশাদ হয়েছ- এ শুধু আমাদের দুনিয়ার জীবন। আমরা মরে যাই এবং বেঁচে থাকি। আর আমরা পুনরুত্থিত হবার নই। (মুমিনুন ৩৭)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
6 টি উত্তর

341,727 টি প্রশ্ন

434,893 টি উত্তর

135,963 টি মন্তব্য

184,355 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...