134 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (7,682 পয়েন্ট)
আমার একটা অনেক বড় স্বপ্ন আছে কিন্ত আমি যে স্বন টা দেখেছি সে তুলনাই আমি অনেক ছোট এবং সামর্থ্য নাই বর্তমানে স্বপ্ন টা পূরন করার,,, তবুও কেন জানি না স্বপ্ন টাকে আকড়ে ধরে আছি এই আশা তে ইন শা আল্লাহ্‌ আমার স্বপ্ন এক দিন পূরন হবে। এখন প্রশ্ন হলঃ আমি ঠিক কি ভাবে চললে আমার স্বপ্ন টা পূরন করতে পারবো!???. বিঃদ্রঃ স্বপ্ন টা যে সেটা উল্লেখ করতে পারবো না।
করেছেন (1,768 পয়েন্ট)
Career বিষয়ক সবচেয়ে কঠিন প্রশ্নটা বোধহয় এটাই। আসলে Ambitious মানুষদের সাফল্যের হার বেশি। আপনি বলেছেন স্বপ্নটি অনেক বড়। কত বড়? নাসার হয়ে উপগ্রহে কাজ করতে চান? অথবা স্বপ্নটি কি এর চাইতে বড়? গোটা পৃথিবীটিই যেখানে মহাবিশ্বের কাছে বালুকনার সমান সেখানে আপনার স্বপ্ন  আর কত বড় হবে? কাজেই আমার উত্তর হল আপনাকে চেষ্টা করতে হবে। আর সাফল্য দেয়া না দেয়া আল্লাহর ব্যাপার। 

আইনস্টাইন এর পর সবচেয়ে বড় পদার্থবিদ ধরা হত স্টিফেন কে। অথচ সে নোবেল না পেয়েই মারা গেল! তার মানে কিন্তু এই না যে সে ব্যার্থ লোক। 

আপনার Skill বাড়ান। সম্ভব সব রকম জ্ঞান অর্জন করুন। যেটা হতে চান সেই লক্ষ্যে কাজ করুন। আল্লাহ যদি পৃথিবীতে আপনার কিছু অভাব রেখে দেন সেটা পরকালে পাবেন হয়ত। তবে এটা নিশ্চিত যে আল্লাহর সাথে আমাদের সবার Balance Sheet কাটায় কাটায় মিলবেই। 

আমার Philosophy অবশ্য ভিন্ন। আমি Ambitious না মোটেই। কিন্তু আমার সাফল্য ও  কম না। ব্যার্থতাও আছে। কিন্তু এমন এক যায়গায় ব্যার্থ হয়েছি যেটা আর কোনদিন কাটিয়ে ওঠা সম্ভব বলে মনে হচ্ছে না। এর কারণে নিজের কোন সফলতার গুরুত্বই আমার কাছে নেই। আমাকে US President বানিয়ে দিলেও নিজেকে আমি ব্যার্থ মনে করব। 

আসলে সুখে শান্তিতে থাকাটাই আসল। সাফল্য ব্যার্থতা থাকবেই। এটা নিয়ে মাথা ব্যাথা না হলেই ভাল। 

আলী (রা) বলেছিলেন আমাদের কষ্টের উৎসই হল ইহকালের প্রতি আকর্ষন। 

হয়ত আমার বেলায় সেটিই হয়েছে। দুনিয়ার জীবন নিয়ে ভাবার কারনেই একটা শূন্যতা কে পুজি করে বাকি সব পূর্ণতা বিসর্জন দিয়েছি। 

আপনিও যদি সফল না হতে পারেন সেটা নিয়ে Serious হবার কিছু নেই। কারণ পৃথিবীতে সবাই সব কিছু পায়না। সেটা আপনি ভালই জানেন। কারণ একমাত্র বেহেশতেই সব পাওয়া যাবে। 

বিশাল বড় comment করে ফেললাম। পড়তে কষ্ট হলে দুঃখিত!
করেছেন (36 পয়েন্ট)
জুলে ভার্নের লেখা "এরাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইট্টি ডেজ" বইটি পড়ার পরামর্শ দেই। সেখানে দেখা যাবে ফিলিয়াস ফগ বন্ধুদের সাথে বাজি ধরে আশি দিনের মধ্যে পৃথিবী ভ্রমণ শেষ করে ।এই বাজি জেতা আপাতভাবে অসম্ভব ছিলো ।বন্ধুরা এমন অস্বাভাবিক কাজ করতে নিষেধ করেছিলো।তবু ফিলিয়াস নিজের লক্ষ্যে অবিচল থেকেছে। কাজেই ইচ্ছার জোর থাকলে সেই ইচ্ছা পূরণের প্রয়োজনীয় আত্মবিশ্বাস ভেতরে জেগে উঠবে। আর স্বপ্ন পূরণের পথে যেসব বিঘ্ন উপস্থিত হবে তার সমাধানের রাস্তা নিশ্চিত ভাবেই থাকবে।পরিশ্রম সহযোগে মন স্থির রেখে একনিষ্ঠ ভাবে এগিয়ে যাও।জীবন যতই কঠিন হোক তীব্র ইচ্ছা থাকলে তুমি জিতবেই। বিজ্ঞানী হকিং শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করেছিলেন।

4 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (172 পয়েন্ট)
আপনার স্বপ্নের কথা না শুনে কীভাবে বলব যে আপনি সেটা পূরণ করতে পারবেন কিনা? একেক জনের স্বপ্ন একেকরকম । আমার এক বন্ধুর স্বপ্ন লাইফে একবার হলে ক্যাটরিনা কাইফের সাথে একটা সেলফি উঠাবে ! আরেক জনের স্বপ্ন সে বড় হয়ে শনি গ্রহে যাবে! যদিও তারা যোগ্যতার দিক থেকে একদম আনারি! তাই আমি বলব, আপনার স্বপ্ন যদি যদি বাস্তববাদী হয় এবং সে বিষয়ে যদি আপনার যোগ্যতা থাকে, তবে লেগে থাকুন । স্বপ্ন সত্যি হতেই পারে । আর যদি তা কাল্পনিক হয়, তবে বাদ দিন!
করেছেন (7,682 পয়েন্ট)
না কল্পনা নয় বাস্তব নিয়ে স্বপ্ন দেখেছি।
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (735 পয়েন্ট)
যদি চেষ্টা, একাগ্রতা, ইচ্ছা, আত্মবিশ্বাস, প্রতিজ্ঞা এবং পরিশ্রম থাকে তাহলে কোন কিছুই কঠিন নয়। স্বপ্ন পূরণ হবেই হবে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (244 পয়েন্ট)
অসম্ভব স্বপ্ন হলে কোনদিনই সম্ভব না । আপনি যদি সূর্য ভ্রমণের চিন্তা করেন তাহলে তো আর সম্ভব হবে না । তবে একটা কথা মনে রাখবে বাস্তববাদী স্বপ্ন দেখলে সেটা অবশ্যই পূরণ হবে ।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (9 পয়েন্ট)
এমন স্বপ্ন দেখবেন না যা পূরণ করতে পারবেন না।*সপ্ন সেটা নয় যেটা মানুষ ঘুমিয়ে দেখে;সপ্ন সেটাই যেটা মানূষকে ঘুমাতে দেয় না।#এপি জে আব্দুল কালাম আষা করি বুঝতে পারছেন
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
13 জুলাই 2016 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিকল্প (3 পয়েন্ট)

276,240 টি প্রশ্ন

360,109 টি উত্তর

107,577 টি মন্তব্য

147,778 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...