66 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (520 পয়েন্ট)
কেউ যদি তার আপন ভাইকে সম্পত্তির ব্যাপারে ফাকি দেয় এবং যার উপর এ অবিচার টা করা হলো সে যদি মাফ না করে তবে আল্লাহ তাকে কি শাস্তি দিবেন? আর যে বাবা এ কাজ করল তাকে কি শাস্তি দিবে? কোন দলিল থাকলে দিবেন ।
করেছেন (7,746 পয়েন্ট)
যে ফাঁকি দিবেন ১০০% নিশ্চিত থাকুন সে কখনো জান্নাতে যেতে পারবে না। কারন কুরানে বলা আছে প্রকৃত মুমিন কখনো কোন পাপ কাজ করেন না এবং তার জন্য জাহান্নাম এর শাস্তি তো আছেই।

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (625 পয়েন্ট)
আপনি নিশ্চিত থাকুন। প্রত্যেক অন্যায়কারীই শাস্তি পাবে। এ সম্পর্কে আল্লাহ তায়ালা এরশাদ করেন, হে মুমিনগণ! তোমরা একে অন্যের সম্পত্তি অন্যায় ভাবে ভক্ষণ করিও না। তবে তোমাদের পরস্পরের সন্তুষ্টির জন্য ব্যবসা করা বৈধ।(৪ সূরা নিসা ২৯) »»হযরত জাবির রা. থেকে বর্ণিত।তিনি বলেন যে,রাসূল সা. বলেছেন, জান্নাতে প্রবেশ করবে না সেই ব্যক্তি যার মাংসপেশী হারাম সম্পদ দ্বারা পরিপুষ্ট হয়। হারাম সম্পদ থেকে পরিপুষ্ট মাংসপেশী জাহান্নামের জন্য যথোপযুক্ত। (মুসলিম)।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,815 পয়েন্ট)
কিভাবে আপন ভাইয়ের সম্পত্তির ব্যাপারে ফাঁকি দেয়া হলো তা স্পষ্ট করলে ভালো হতো। কারণ এরকমও তো হতে পারে কাজটা ফাঁকি হয় নি। কিন্তু ফাঁকি মনে করা হচ্ছে। যাই হোক যদি সত্যিকারার্থেই কেউ কারো সম্পদাধিকার লঙ্ঘন করে তার সাথে প্রতারণা করে তাহলে এ অন্যায় আল্লাহ ক্ষমা করবেন না যতক্ষণ না সংশ্লিষ্ট প্রতারিত ব্যক্তি ক্ষমা করবে। অমীমাংসিত অবস্থায় প্রতারক ব্যক্তির তিরোধান হলে রোজ হাশরে সম্পদের বিনিময়ে প্রতাকের নেকি প্রতারিত ব্যক্তিকে দিয়ে তাকে সন্তুষ্ট করা হবে। প্রতাকের নেকি না থাকলে প্রতারিত ব্যক্তির সম্পদ পরিমাণ গুনাহ প্রতারকের ঘাড়ে চাপিয়ে দিয়ে প্রতারিতকে গুনাহমুক্ত করা হবে। আর এ বিচারের আবশ্যিক পরিণতি হলো, জাহান্নাম। হাদীসে এ ব্যাপারে সুষ্ট বর্ণনা রয়েছে।

এখানে বাবার প্রসঙ্গ কি করে এলো ? তার ভূমিকাটা কি ছিলো তা না জেনে তো কিছু বলা মুশকিল। তবে কি বাবা তার দু সন্তানকে সম্পদ দানের ক্ষেত্রে বৈষম্য করেছে ? ব্যাপারটি যদি এমন হয় তাহলে বলবো বিনা কারণে বাবার জন্য এমনটি করা মারাত্মক অন্যায় কাজ। সন্তান হিসেবে সবাইকে সমান চোখে দেখতে হবে। সুতরাং দুই সন্তানকে সম্পদ দিলে সমান হারেই দিতে হবে। তবে ছেলে যদি বাবার অনুগত না হয়, বাবাকে কষ্ট দেয়, কিংবা অন্য সন্তানের তুলনায় সম্পদশালী হয় কিংবা নীতি নৈতিকতা ও ধার্মিকতার দিক থেকে অনুন্নত হয় তাহলে এ ক্ষেত্রে বাবার জন্য ছেলেদের মাঝে অসম বণ্টন নীতি গ্রহণের অধিকার আছে। তাতে তার কোনো গুনাহ হবে না।
করেছেন (520 পয়েন্ট)
মনে করুন, কোন বাবার ১০ জন ছেলে সন্তান । কোন কারণে ৬ সন্তান তার বাবাকে চাপের মুখে ফেলে বাকী ৪ সন্তানকে ফাকি দিলো, । অথাৎ সম্পত্তিগুলো আইন অনুযায়ী লিখিয়ে নিজের করে নিলো ! এখন এক্ষেত্রে কি শুধুই ঔ ৬ সন্তান দ্বায়ী হবে নাকি তার বাবাও দায়ী হবে ?
করেছেন (4,815 পয়েন্ট)
সত্যই যদি ছয় সন্তান বাবাকে বাধ্য করে জোরপূর্বক তার কাছ থেকে সম্পদ লিখে নেয় এবং অন্য চার ভাইকে বঞ্চিত করে তাহলে বাবা দায়ী হবে না। পুরো দায়টা ওই ছয় সন্তানের উপরই আবর্তিত হবে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
15 এপ্রিল 2018 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hemophilic shahin (520 পয়েন্ট)
2 টি উত্তর
11 এপ্রিল 2018 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hemophilic shahin (520 পয়েন্ট)
2 টি উত্তর
2 টি উত্তর
18 ফেব্রুয়ারি 2018 "গবেষণায় মৃত্যু" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hemophilic shahin (520 পয়েন্ট)
2 টি উত্তর
15 ফেব্রুয়ারি 2018 "গবেষণায় মৃত্যু" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hemophilic shahin (520 পয়েন্ট)

283,200 টি প্রশ্ন

367,639 টি উত্তর

110,740 টি মন্তব্য

152,797 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...