910 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (1,170 পয়েন্ট)
ইসলামি বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার আওতাধীন দেশের যে কোন মাদ্রাসা থেকে বি এ ফাযিল (ডিগ্রী) পাশ করে কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন কোন কলেজ বা দেশের যে কোন বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পূর্ণ করতে পারবো।আর পারলে কোন সাবজেক্ট এ বা কিভাবে সম্পূর্ণ করা যাবে।এ বিষয়ে বিস্তারিত জানালে উপকৃত হবো।

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (832 পয়েন্ট)
ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধীনে ফাযিল (বিএ) পাশ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কোন কলেজ থেকে মাস্টার্স নিয়মিত কোর্সে ভর্তি হতে পারবেন না। শুধুমাত্র জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্স প্রাইভেট কোর্সে ভর্তি হতে পারবেন কিছু শর্তসাপেক্ষে। মাস্টার্স কোর্সে  আবেদন করার সময় বিএ কোর্স হিসেবে বিএ এর সাবজেক্টগুলো যেমন রাষ্ট্রবিজ্ঞান, ইসলামের ইতিহাস, অর্থনীতি, ইতিহাস, বাংলা ইত্যাদি সাবজেক্টগুলো নিয়ে পড়তে পারবেন।
করেছেন (1,170 পয়েন্ট)
শর্তগুলো কি কি জানালে উপকৃত হবো।
করেছেন (832 পয়েন্ট)
২০১৭ সাল থেকে মাদরাসা থেকে ফাজিল করা ছাত্রদের মাস্টার্স প্রাইভেটে ভর্তি হওয়ার সুযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। আমি ২০১৬ সালে ভর্তি হয়েছিলাম তখন সুযোগটা ছিল তাই বলেছিলাম। উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ২০১৮ সালের ডিসেম্বরে ভর্তি কার্যক্রম আরম্ভ হবে তখন ভর্তি হতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ও প্রাইভেটে ভর্তি হওয়ার সুযোগ নাই। তারপরেও সামনে মাস্টার্স প্রাইভেট ১ম পর্ব ভর্তি আরম্ভ হবে অপেক্ষায় করে দেখেন যদি সুযোগ দেয় তাহলে ভর্তি হতে পারবেন, না হয় উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করতে  হবে।
করেছেন (1,170 পয়েন্ট)
ধন্যবাদ আপনাকে।
করেছেন (17 পয়েন্ট)
আপনি কি সিউর করে বলতে পারবেন উন্মুক্তবিশ্ববিদ্যালয়  থেকে মাস্টার্স করা যায়?   
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

282,991 টি প্রশ্ন

367,312 টি উত্তর

110,634 টি মন্তব্য

152,619 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...