133 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (119 পয়েন্ট)
30 বছর খিলাফতের মোট হিসাব চাই। নবীর বানী অনুযায়ী খিলাফত 30 বছর নাকি চলছিলো। কোন সাহাবী কত সময় ধরে খিলাফতের দায়িত্ব পালন করেছেন?
বন্ধ

1 উত্তর

3 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,167 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
#আবু বকর (রা) -খেলাফতের সূচনা-১৩ রবিউল আউয়াল ১১ হিজরী- সমাপ্তিকাল-২২ জমাদিউস সানী ১৩ হিজরী- সময়কাল-০২ বছর ০৩ মাস ০৯ দিন। #ওমর(রা) - খেলাফতের সূচনা - ২৩ জমাদিউস সানী ১৩ হিজরী - সমাপ্তিকাল-- ২৬ যিলহজ্জ-- সময়কাল-- ১০ বছর ০৬ মাস ০৩ দিন। #উসমান (রা) - খেলাফতেরর সূচনা-- ১মহররম ২৪ হিজরী -- সমাপ্তিকাল--- ১৮ যিলহজ্জ ৩৫ হিজরী--- সময়কাল-- ১১ বছর ১১ মাস ১৭ দিন। #আলী (রা) -- খেলাফতের সূচনা--- ২৪ যিলহজ্জ ৩৫ হিজরী-- সমাপ্তিকাল--- ১৭ রমযান ৪০ হিজরী--- সময়কাল--- ০৪ বছর ০৮ মাস ২৩ দিন। #ইমাম হাসান (রা)--- খেলাফতের সূচনা-- ২২ রময়ান ৪০ হিজরী---- সমাপ্তিকাল--- ৪১ হিজরী রবিউল আউয়াল---- সময়কাল---- ৬ মাস আট দিন। #### আপনি মহানবী (সা)এর যে ভবিষ্যৎ বাণির কথা বলেছেন সে হাদীসের রাবী তথা বর্ণনাকারী হলেন সফিয়া (রা)- হাদীসের মধ্যে রাসূল (সা) ভবিষ্যৎ বাণী করেছিলেন-নবিজী বলেছিলেন "আমার পরে ৩০ বছর খেলাফত চলবে, তারপর বাদশাহী প্রবর্তিত হবে"। ♥♥♥♥ ঐতিহাসিকগণ এবং সিরাত প্রণেতাগণ হিসেব করে দেখেছেন, উপরিউক্ত খলিফাদের সময়কাল ২৯ বছর ০৬ মাস ছিল।তাই তারা হযরত ইমাম হাসান (রা) এর ০৬ মাস সময়কে ও খেলাফতে রাশেদার মধ্যে গণনা করেন। ##### আশা করি আপনি আপনার কাঙ্কিত প্রশ্নের উত্তর পেয়েছেন।
করেছেন (119 পয়েন্ট)
অসাধারন উত্তর দিয়েছেন ভাইয়া। খুভ ভালো।
করেছেন (1,167 পয়েন্ট)
ধন্যবাদ ভাইয়া আপনাকে ও।এরকম প্রশ্ন পেলে মনের মতো করে উত্তর দেওয়া যায়।সবসময় এরকম প্রশ্ন খুজি বাট পাই না তেমন।আপনি এ সুযোগ করে দিয়েছেন বিধায় চেষ্টা করেছি নিজের মতো করে উত্তর দিয়েছি।
করেছেন (119 পয়েন্ট)
হ্যা ভাইয়া। বিষ্ময়ে অজানা প্রশ্ন করতে ভালেই লাগে। আর সঠিক উত্তর পেলে খুভ ভালো লাগে।
করেছেন (1,167 পয়েন্ট)
হ্যা ভাইয়া এখানে এসে অনেক অজানা বিষয় জানতে পারি এবং নিজের জানাটাকে অন্যকে জানাতে পারি।এর মধ্যে অনেক পরিতৃপ্তি পাওয়া যায় ভাই।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
01 অগাস্ট 2016 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন মো: মিরাজ (-6 পয়েন্ট)
1 উত্তর
31 মার্চ 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (10,662 পয়েন্ট)

283,383 টি প্রশ্ন

367,860 টি উত্তর

110,874 টি মন্তব্য

152,902 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...