92 জন দেখেছেন
"ফাতাওয়া-আরকানুল-ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন (5 পয়েন্ট)

অভিভাবকদের অনুমতিতে বিবাহের অনুষ্ঠানে যদি ছেলেকে বলা হয় অমুকের মেয়ে আপনাকে স্বামী বলে মেনে নিয়েছে আপনি তাকে স্ত্রী হিসেবে গ্রহণ করে নিন আর ছেলে বলল গ্রহণ করলাম তাহলে কি বিবাহ সহিহ হবে? 

বি :দ্র : এখানে সাক্ষীও উপস্থিত ছিল। এবং মেয়েও মেনে নিয়েছে। 


মন্তব্য করা হয়েছে করেছেন (1,394 পয়েন্ট)
হ্যা বিবাহ সহীহ হবে। কারণ কবুল আর গ্রহণ করে নিলাম একই অর্থে ব্যবহৃত হয়।

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (1,900 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

 বিয়েতে কবুল বলা মানে সম্মতি প্রকাশ করা। সম্মতি প্রকাশের বিভিন্ন আলামত (চিহ্ন) রয়েছে। যেমন, আলহামদুলিল্লাহ বলা ইত্যাদি। উপরোক্ত আলামত যদি পাওয়া না যায় তাহলে বিবাহ বৈধ হবে না। কেননা, বিবাহ সহীহ হওয়ার শর্ত হল যাদের উপর শরীয়তের বিধান আরোপিত হয় এমন দুইজন আযাদ পুরুষ সাক্ষি বা একজন আযাদ পুরুষ ও দুইজন মহিলা সাক্ষি হতে হবে, যারা প্রস্তাবনা ও কবুল বলার উভয় বক্তব্য স্বকর্ণে উপস্থিত থেকে শুনতে পায়। {আদ দুররুল মুখতার-৩/৯, ফাতওয়ায়ে হিন্দিয়া-১/২৬৮}

যেহেতু শরীয়তের অন্যান্য নিয়ম মেনেছেন এবং আপনি গ্রহণ করলাম হা সূচক মত প্রকাশ করেছেন সেহেতু আপনার বিবাহ বৈধ হয়েছে। আলহামদুলিল্লাহ 

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (206 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন

হ্যাঁ, অবশ্যই বিবাহ সহিহ হবে কারণ তারা তো একেঅপরকে স্বামী-স্ত্রীরূপে গ্রহণ করে নিয়েছে

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

211,447 টি প্রশ্ন

269,930 টি উত্তর

69,219 টি মন্তব্য

102,012 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...