বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
201 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (32 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন
চন্দ্রগ্রহণের কারণ কি,আজ ৩১-১-২০১৮ আবার গ্রহণ!!

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,368 পয়েন্ট)
পৃথিবী যখন সূর্য এবং চন্দ্রের ঠিক মাঝামাঝি অবস্থান করে তখন পৃথিবীর ছায়া চাঁদে পরে। যার কারণে যূর্যের আলো চাঁদে প্রতিফলিত হতে পারে না যার কারণে চাঁদকে পৃথিবী থেকে দেখা যায় না। একেই চন্দ্রগ্রহণ বলে। চাঁদের নিজস্ব কোনো আলো নেই। সূর্যের আলো চাঁদে প্রতিফলিত হলে চাঁদকে আমরা দেখতে পারি। কিন্তু পৃথিবী চাঁদ ও সূর্যের মাধামাঝি আসায় সূর্যের আলো চাঁদে প্রতিফলিত হতে পারে না। যার কারণে চাঁদকে পৃথিবী থেকে আমরা দেখতে পারি না। এই ঘটনাটিই চন্দ্রগ্রহণ।
0 টি পছন্দ
করেছেন (30 পয়েন্ট)
আগের কার দিনে।চন্দ্রগ্রহন নিয়ে অনেক কুসংস্কার প্রচলিত ছিলো।চাঁদের নিজস্ব কোনো আলো নেই।সূর্যের আলোর সাহায্যে চাঁদের আলো পৃথিবীতে প্রতিফলিত হয়।চাঁদ যখন পৃথিবী ও সূর্যের ঠিক মাঝামাঝি আসে।তখন সূর্যের আলো আর চাঁদে প্রতিফলিত হতে পারে না।যার ফলে চন্দ্রগ্রহন হয়।তবে এই চন্দ্রগ্রহন চলে ৪ থেকে ৫ ঘন্টার মতো।আশা করি আমি আপনাকে ব্যাপারটা বোঝাতে পেরেছি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
31 মার্চ 2014 "ভূগোল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Injamamul Islam (9,499 পয়েন্ট)

321,440 টি প্রশ্ন

411,648 টি উত্তর

127,471 টি মন্তব্য

177,187 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...