252 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (4,443 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
ছোট খাটো বিষয়ে নাম ধরে ডাকা, কেউ যদি প্রশ্ন করে তার স্বামীর নাম কি? তখন সে কি করবে? স্ত্রী কি তার স্বামীর বড় ভাই এর নাম উচ্চারন পারবে? এ বিষয়ে ইসলাম কি বলে?

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,846 পয়েন্ট)
স্বামী স্ত্রীকে নাম ধরে ডাকতে পারবে এতো কোন অসুবিধা নেই। কিন্তু স্ত্রীর স্বামীর নাম ধরে ডাকা ইসলামের দৃষ্টিতে এক প্রকার অসৌজন্যতা, তাই এমনটা করা মাকরূহ বা অনুচিত। [রহীমিয়া ২-৪১৩] 

স্ত্রীর নিকট স্বামী হ’লেন সবচেয়ে সম্মানের পাত্র। অতএব যেভাবে ডাকলে স্বামী খুশি হবেন সেভাবে ডাকা উচিৎ। তবে স্বামী অসন্তুষ্ট না হলে স্ত্রী স্বামীর নাম ধরে ডাকতে পারে। যেমন যয়নব রাসূল (ছাঃ)-এর সামনে তার স্বামী আব্দুল্লাহ ইবনু মাসঊদ (রাঃ)-এর নাম ধরে কথা বলেছিলেন (বুখারী হা/১৪৬২)।।।
করেছেন (4,443 পয়েন্ট)
অসম্পুর্ন উত্তর* * * * * *
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (0 পয়েন্ট)

স্ত্রি তার স্বামীকে নাম ধরে ডাকতে পারে না কারণ এটি ইসলামের বিপরীত। কিন্তু অনেকে আদর ভালোবাসার কারণে নাম ধরে ডাকতে পারে যদি স্বামী সেই নাম ধরে ডাকার আদেশ দেন তাহলে।

করেছেন (4,443 পয়েন্ট)
অসম্পুর্ন উত্তর* * * * *
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

282,826 টি প্রশ্ন

367,103 টি উত্তর

110,524 টি মন্তব্য

152,511 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...