221 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (1,942 পয়েন্ট)

4 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (1,942 পয়েন্ট)
সপ্তাহে দুই থেকে তিন দিন নারকেল তেল ভালোভাবে ঘষে মাথার ত্বকে লাগাতে হবে। আধা ঘণ্টা রেখে একটি তোয়ালে গরম পানিতে ভিজিয়ে পুরো মাথায় পেঁচিয়ে রাখতে হবে। গরম ভাপ ত্বকের কোষ খুলে ময়লা বেরিয়ে যেতে সাহায্য করে।

১৫-২০ মিনিট পর মাথা ও চুল ভালোভাবে ধুয়ে নিতে হবে। খুশকির সংক্রমণ ত্বকের বৈশিষ্ট্য অনুযায়ী বিভিন্ন হতে পারে। কারও আঠালো, আবার কারও বা শুষ্ক। ত্বক বুঝে ত্বকের যত্ন নেওয়াটা জরুরি। তবে সাধারণ একটি প্যাক যেকোনো ত্বকে ব্যবহার করা যেতে পারে। টকদই ভালোভাবে ব্লেন্ড করে তার সঙ্গে লেবুর রস ও মসুর ডাল বাটা মিশিয়ে চুলের গোড়ায় দিয়ে রাখতে হবে। আধা ঘণ্টা পর চুল ভালো করে ধুয়ে খুশকি-প্রতিরোধী শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিতে হবে। মনে রাখা জরুরি, চুল যদি ভালো করে পরিষ্কার না করা হয়, তবে অপরিষ্কার চুল থেকেও আবার খুশকি সংক্রমণের আশঙ্কা থাকে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (269 পয়েন্ট)
২৫ গ্রাম সরষের তেলের ভিতর ৫ গ্রাম কুড় বষ্ম মিশিয়ে খুসকির জায়গায় লাগালে ২ দিনে খুসকি নির্মুল হবে ৷
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (629 পয়েন্ট)
চুল ও মাথার ত্বকের সামান্য যত্ন নিলেই এই সমস্যা দূর করা সম্ভব। জেনে নিন খুশকি দূর করার ৭টি উপায়। ১. পুরনো তেঁতুল পানিতে গুলে নিন। গোলানো তেঁতুল চুলের গোড়ায় ভালো করে লাগান। ১০-১২ মিনিট অপেক্ষা করে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুদিন তেঁতুল মাথায় দিন। এতে খুশকি যেমন দূর হয় তেমনি মাথার চুলকানিও কমে যায়। ২. টকদই খুশকি দূর করতে ও চুল ঝলমলে করতে খুবই কার্যকরী। ৬ টেবিল চামচ টকদই খুব ভালো করে ফেটিয়ে নিন। এরপর এতে ১ টেবিল চামচ মেহেদি বাটা ভালোভাবে মেশান। মিশ্রণটি চুলের গোড়াসহ পুরো চুলে লাগিয়ে ৩০-৪০ মিনিট অপেক্ষা করুন। এরপর চুল ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন এই মিশ্রণটি ব্যবহার করুন। এতে চুল যেমন খুশকিমুক্ত হবে তেমনি চুল হয়ে উঠবে ঝলমলে ও রেশমি। ৩. একটি ডিমের সাদা অংশ ও ৪ টেবিল চামচ টকদই খুব ভালোভাবে ফেটিয়ে নিন। এরপর এতে ১ টেবিল চামচ পাতিলেবুর রস মেশান। মিশ্রণটি মাথার ত্বকসহ পুরো চুলে লাগান। ২০ মিনিট পর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ১ বার এটা ব্যবহার করুন। ৪. মেথি চুলের খুবই উপকারী একটা জিনিস। নারকেল তেল গরম করুন। এরপর এতে মেথি গুঁড়া মেশান। মিশ্রণটি পুরো চুলে লাগিয়ে ১ ঘণ্টার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। দ্রুত ফল পাওয়ার জন্য সপ্তাহে ৩ দিন এটি ব্যবহার করুন। ৫. মেথি সারা রাত ভিজিয়ে রাখুন। তারপর এটি থেঁতো করে চুলের গোড়ায় লাগান। ৩০ মিনিট পর চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুবার মেথি লাগান। ৬. চুলের স্বাস্থ্য রক্ষার্থে ও খুশকি দূর করতে অলিভ অয়েলের জুড়ি নেই। অলিভ অয়েল গরম করে নিন। এতে পাতিলেবুর রস মেশান। চুলের গোড়াসহ পুরো চুলে লাগিয়ে ১ ঘণ্টা অপেক্ষা করুন। এরপর চুল ভালো করে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার চুলে অলিভ অয়েল লাগান। খুশকি দূরের পাশাপাশি চুল হবে কোমল ও ঝলমলে। একই পদ্ধতিতে নারকেল তেলও ব্যবহার করতে পারেন। ৭. পেঁয়াজের রস খুব দ্রুত খুশকি দূর করতে পারে। পেঁয়াজ মিহি করে বেটে নিয়ে রস ছেঁকে নিন। পেঁয়াজের রস চুলের গোড়ায় ভালো করে ঘষে ঘষে লাগান। ২০-২৫ মিনিট রেখে চুল ভালোভাবে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুবার মাথায় পেঁয়াজের রস লাগান। এতে মাথা চুলকানোও কমে যাবে। লক্ষ্য করুন : *নিয়মিত চুল আঁচড়ান। এতে খুশকি হবার সম্ভাবনা কমে যাবে। *পুষ্টিকর খাবার খান। এতে মাথার ত্বক ও চুল ভালো থাকবে। *চুল নিয়মিত পরিষ্কার করুন। কারণ অপরিচ্ছন্ন চুলে খুশকি হয় বেশি। *কিছু চর্মরোগ সাধারণভাবে দেখতে খুশকির মতো হয়। তাই মাথায় খুশকির পরিমাণ বেশি হলে চিকিত্সকের শরণাপন্ন হোন।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (4,086 পয়েন্ট)

Dancel শ্যাম্পু ইউজ করুন। pharmacy তে পাবেন।

closeWe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

5 টি উত্তর
05 জানুয়ারি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Bokul meherpur (20 পয়েন্ট)
0 টি উত্তর
04 ফেব্রুয়ারি "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shamim100928 (9 পয়েন্ট)
4 টি উত্তর
25 জানুয়ারি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মুছা মিয়া (0 পয়েন্ট)
6 টি উত্তর
01 মার্চ 2016 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন জীবন আহমেদ (জয়) (61 পয়েন্ট)

253,105 টি প্রশ্ন

329,421 টি উত্তর

94,706 টি মন্তব্য

131,492 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...