358 জন দেখেছেন
"আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন (8 পয়েন্ট)

আমার এক বন্ধুর ছোট বোন কোর্ট মেরেজ করে বিয়ে সম্পন্ন হয় বিগত ৫বছর, তাদের জীবনে একটি চার বছরের ছেলে সন্তান রয়েছে, বিগত দুই বছর ধরে স্ত্রীর বা ছেলের কোন খোজ খবর নিচ্ছেননা, স্বামী জোর পূর্বক স্ত্রীকে তালাকের নোটিশ পাঠিয়েছে, এখন আমার প্রশ্ন হলো এখন আমরা মেয়ে পক্ষ কি করতে পারি, সংসারটা কিভাকে টিকিয়ে রাখব?

3 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (420 পয়েন্ট)
সংসারটা টিকবে কি ভাবে যেখানে স্বামি জোর করে তালাকের নোটিশ পাঠায়। এখন আপনারা মেয়ের পক্ষ থেকে নারী ও শিশু নির্যাতন আইনে মামলা করেন। মেয়ে ও শিশুকে স্বামি গ্রহন করতে পারে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (2,452 পয়েন্ট)

স্ত্রীর এবং পুত্রের ভরণ-পোষণ দেয় না এই মর্মে আপনারা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারেন। আর উপযুক্ত কারণ ছাড়া মনগড়া ভাবে নিজের খেয়াল খুশি মত যখন খুশি তখন স্ত্রীকে তালাক দেওয়া যায়না। আপনারা পারিবারিক আদালতে মামলা করে দেখতে পারেন।

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (17 পয়েন্ট)
জোর পূর্বক বলতে কোনো কথা শব্দ নেই। আজকাল তো নানা বাহানায় রোজ অনেক বিবাহ বিচ্ছেদ ঘটতেছে। বর্তমান সমাজে এটা স্বাভাবিক। এক্ষেত্রে তালাক কার্যকর হওয়ার পর নোটিশ প্রত্যাহার করার কোনো সুযোগ নেই। যদি কার্যকর হয় তাহলে দেনমোহর, খোরপোষ ও আনুষাঙ্গিক প্রতিকার পাওয়ার মামলা করতে হবে।

আর যদি তালাক কার্যকর না হয়, তবে দাম্পত্য স্বত্ব পূণরোদ্ধারের মামলা করা যাবে।
closeWe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

258,052 টি প্রশ্ন

336,547 টি উত্তর

97,907 টি মন্তব্য

134,886 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...