62 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন (0 পয়েন্ট)

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (2,278 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
মৃত্যুদিবস পালন করার পক্ষে কোন দলীল শরীয়তে ইসলামীতে পাওয়া যায় না বিধায় তা পালন করা জায়েজ হবে না। মৃত্যুদিবস পালন করা যদি বৈধ হতো তাহলে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তা পালন করতেন অথবা সাহাবায়ে কেরাম (রা) গণও তা পালন করতেন। অথচ তাদের কারো কাছ থেকে পালন করার পক্ষে কোন দলীল পাওয়া যায় না। সুতরাং যে বিষয়টি স্বয়ং রাসুল (সা) পালন করেন নি বা পালন করার কথা বলেন নি তা আর যাই হোক ইসলাম ধর্মে জায়েজ হওয়ার কোন প্রশ্নই আসে না। বরং তা বিদআত। আর বিদআত মানেই হল পথভ্রষ্টতা। আর পথভ্রষ্টের জন্য জাহান্নাম নির্ধারিত।
মন্তব্য করা হয়েছে করেছেন (22 পয়েন্ট)

যদি মৃত্যুদিবসে আত্মীয় নিমন্ত্রণ করে কোরআন পাঠ ,কবর জিয়ারাত , মাগফিরতের জন্য দোয়ার জন্য পালন করা হয় তাহলেও কী তা জায়েজ নয় ?

মন্তব্য করা হয়েছে করেছেন (2,278 পয়েন্ট)
না ভাই! জায়েজ হবে না। আপনি এটা অন্য যে কোন সময় করতে পারবেন, তবে মৃত্যুদিবসে করবেন না।
মন্তব্য করা হয়েছে করেছেন (619 পয়েন্ট)
করা যবে কিন্তু দিবসটিকে স্বরণ করে করা যাবে না আপনি এটি যেকোনো দিন করতে পারবেন। আপনি যদি মৃত্যু দিবসকে উদ্দেশ্য করে এগুলো পালন করেন তাহলে জায়েজ হবে না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

205,080 টি প্রশ্ন

261,724 টি উত্তর

65,397 টি মন্তব্য

97,597 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...