বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
48 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,988 পয়েন্ট)
মানুষ কৃষি কাজ করে জীবনযাপন করত এসময় তাদের কাজে অনেক বেশি ভুল করত কারন তারা সঠিক সময় বেছে নিতে পারত না ॥তারা অনেক সময় বিকালে রোপন করত কারন তাদের সময় সর্ম্পকে কোন ধারনা নেই॥এরপর থেকে তারা সময়ের প্রয়োজনীয়তা অনুভব করে ॥ পরবর্তীতে মানুষ ছায়া,সূর্যের অবস্থান,চাঁদের অবস্থান দেখে সময় নির্নয় করা শিখতে থাকে ॥তবে প্রথম তথনকার অনেক জ্ঞানী মানুষগন সমুদ্রের ঢেউ নিয়ে সময় নির্নয় করে যে সকালে ঢেউ দূরে থাকে আর বিকালের দিকে কাছে চলে আসে॥এবাবে চলতে চলতে অন্যমানুষেরা আরেকটি পদ্ধতি বের করেন যে গাছের ছায়া দেখে সময় নির্নয় ॥এবাবে চলতে চলতে শেষে ছায়া ঘড়ি আবিষ্কার হয়
করেছেন (9 পয়েন্ট)

৬০ সেকেন্ডে ১মিনিট।  ৬০০ সেকেন্ডে ও তো ১ মিনিট হতে পারতো।  ৬০০ সেকেন্ডে ১ মিনিট না হয়ে ৬০ সেকেন্ডে ১ মিনিটে হলো কিভাবে? 

করেছেন (1,988 পয়েন্ট)
এটি সম্পুর্ন ডীগ্রির খেলা। ১ঘন্টা=৬০মিনিট ১মিনিট=৬০ সেকেন্ড ৬০ সেকেন্ড ধরে সেকেন্ড এর কাঁটা একবার পূর্ন আবর্তন শেষ করলে ১ মিনিট হয়। আর এই সম্পুর্ন ঘূর্ননের সময় সেকেন্ড এর কাঁটা ৩৬০' অতিক্রম করে।আর সেকেন্ড এর কাঁটা একটি আবর্তন শেষ করে ৬' তে।আর এই হিসাবেই মিনিট আর ঘন্টা হিসাব করা হয়।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
19 জুন 2015 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন আকিব হোসেন (-1 পয়েন্ট)

300,396 টি প্রশ্ন

388,279 টি উত্তর

117,346 টি মন্তব্য

165,798 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...