বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
384 জন দেখেছেন
"কৃষি" বিভাগে করেছেন (4,007 পয়েন্ট)
আমি মাঝে মাঝে দেখি যে মানুষেরা একটি ছোট কঞ্চি বা লাঠি আগে হাত দিয়ে মেপে নেয়।তারপর সেটা দিয়ে জমিটা দুদিক থেকে মেপে নেয়।আবার কখনো একটা বড় ফিতা নিয়ে জমিটা মেপে নেয়।তারপর তারা কি যেন হিসাব করেন এবং বলে দেয় জমির পরিমাণ।এখন আমি জানতে চাই সেখানে কি হিসাবটা করে এবং লাঠিটা যখন মাপে তখন সেটাকে ইঞ্চিতে প্রকাশ করলে সেটা কত ইঞ্চি হবে?

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (177 পয়েন্ট)
প্রথমত এটা জানিয়ে রাখি  ,এই লাঠি দিয়ে জমি মাপার পদ্ধতি ব্যবহার করা উচিত না ।কেননা সেটি নির্ভূল ফল দেয় না ।
যে ব্যক্তি জমি মাপার কাজটি করে,তার উপর নির্ভর করে সে কোন মাপের কাঠি ব্যবহার করবে ।
সাধারণত ১হাত=দেড় ফুট=১৮ইঞ্চি
করেছেন (4,007 পয়েন্ট)
বাকি উত্তরগুলো দিলে ভাল হয়
করেছেন (152 পয়েন্ট)
কী ব‌লেন ভাই। ক্ষেত্রফল ওই তো মেইন জ‌মির প‌রিমান।
করেছেন (152 পয়েন্ট)
খুব সম্ভব ৮৬৪ বর্গফুট সমান দুই শতক। এইবার হিসাব ক‌রেন।
0 টি পছন্দ
করেছেন (152 পয়েন্ট)
লা‌ঠি দি‌য়ে মা‌পে সাধারন মানু‌ষেরা বি‌শেষ ক‌রে যারা ফুট ই‌ন্ঞি বো‌ঝেনা। আ‌মিনরা(যারা যায়গা মা‌পে) মা‌পেন ফিতা দি‌য়ে। আর ১২ ই‌ন্ঞি‌তে এক ফুট। জ‌মির দৈঘ্য প্রস্থ গুণ ক‌রে ক্ষেত্রফলে নির্ণয় ক‌রে জ‌মির হিসাব করা হয়।
করেছেন (5,188 পয়েন্ট)
আপনার ইঞ্চি বানান টি ভুল, সঠিক করে লিখুন।
করেছেন (4,007 পয়েন্ট)
জমির ক্ষেত্রফলটা তো আর জমির পরিমাণ না।তাড়া কি যেন একটা হিসাব করে শতাংশ বা বিঘা হিসেবে পরিমাণ বের করে।সেটা কিভাবে তা জানতে চাই
করেছেন (152 পয়েন্ট)
ইঞ্চি বানান ঠিকই লিখ‌ছিলাম ভাই কিন্তু মোবাইলের বিজয় বায়ান্নটা অ‌নেক সমস্যা ক‌রে। ত‌বে অ‌নেক ধন্যবাদ ভুল সুধ‌রি‌য়ে দেওয়ার জন্য।
করেছেন (152 পয়েন্ট)
কী বলেন ভাই। ক্ষেত্রফল ওই তো মেইন জমির পরিমান। লা‌ঠির ব্যাপার টা আপনি জান‌তে চা‌চ্ছেন এটায় বোঝায় দিয়। ধ‌রেন লা‌টির প‌রিমান ৫ফুট আর জ‌মি‌টি লা‌টি দি‌য়ে মাপার সময় চার বার অ‌তিক্রম ক‌রে ত‌বে জ‌মির দৈর্ঘ্য ২০ ফুট। আর প্রস্থ মাপার সময় লা‌ঠি‌টি দুইবার অ‌তিক্রম ক‌রে ত‌বে জ‌মির প্রস্থ ১০ ফুট। দুই ভাই‌য়ের ম‌ধ্যে য‌দি এ জ‌মি ভাগ ক‌রেন ত‌বে দৈঘ্য চার লা‌টির অ‌র্ধেক দুই লা‌ঠি অর্থাৎ ১০ ফুট আর প্রস্থ দুই লা‌টির অ‌র্ধেক এক লা‌ঠি অর্থাৎ ৫ ফুট। আর জ‌মির প‌রিমান ভের কর‌তে দৈর্ঘ্য প্রস্থ গুণ কর‌তে হয়। অর্থাৎ মোট জ‌মির প‌রিমান ভের কর‌তে দৈর্ঘ্য ২০ ফুট আর প্রস্থ ১০ ফুট গুণ ক‌রে মোট জ‌মির প‌রিমান হ‌বে ৩০০ বর্গফুট।
করেছেন (152 পয়েন্ট)
কী বলেন ভাই। ক্ষেত্রফল ওই তো মেইন জমির পরিমান। লা‌ঠির ব্যাপার টা আপনি জান‌তে চা‌চ্ছেন এটায় বোঝায় দিয়। ধ‌রেন লা‌টির প‌রিমান ৫ফুট আর জ‌মি‌টি লা‌টি দি‌য়ে মাপার সময় চার বার অ‌তিক্রম ক‌রে ত‌বে জ‌মির দৈর্ঘ্য ২০ ফুট। আর প্রস্থ মাপার সময় লা‌ঠি‌টি দুইবার অ‌তিক্রম ক‌রে ত‌বে জ‌মির প্রস্থ ১০ ফুট। দুই ভাই‌য়ের ম‌ধ্যে য‌দি এ জ‌মি ভাগ ক‌রেন ত‌বে দৈঘ্য চার লা‌টির অ‌র্ধেক দুই লা‌ঠি অর্থাৎ ১০ ফুট আর প্রস্থ দুই লা‌টির অ‌র্ধেক এক লা‌ঠি অর্থাৎ ৫ ফুট। আর জ‌মির প‌রিমান ভের কর‌তে দৈর্ঘ্য প্রস্থ গুণ কর‌তে হয়। অর্থাৎ মোট জ‌মির প‌রিমান ভের কর‌তে দৈর্ঘ্য ২০ ফুট আর প্রস্থ ১০ ফুট গুণ ক‌রে মোট জ‌মির প‌রিমান হ‌বে ২০০ বর্গফুট। (আ‌গের টা‌তে ভুল লিখ‌ছিলাম) স‌রি।
করেছেন (4,007 পয়েন্ট)
হ্যাঁ বুঝলাম।কিন্তু ক্ষেত্রফল কে বিঘা বা শতক হিসেবে বের করব কিভাবে?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
21 এপ্রিল "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Arabi Hossain (14 পয়েন্ট)
1 উত্তর
12 জানুয়ারি "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

322,122 টি প্রশ্ন

412,509 টি উত্তর

127,746 টি মন্তব্য

177,488 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...