বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
178 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (9,175 পয়েন্ট)
বন্ধ করেছেন

আমার হাতের লেখা অনেক খারাপ।

কিন্ত আমি হাতের লেখা ভালো করতে চাই।

অনেক ভেবে চিনতে শিদ্ধান্ত নিয়েছি এই কয়

মাস মন দিয়ে লেখা করবো।

ইচ্ছে আছে ভালো রেজাল্ট করার।

কিন্ত ভালো রেজাল্ট করার জন্য হাতের লেখা

ভালো করতে হবে।

আমাকে কেউ পরামর্শ দিন।

কিভাবে হাতের লেখা সুন্দর  করবো.!???

সঠিক পরামর্শ দিয়ে সাহায্য করবেন।

ধন্যবাদ 

এই চিরকূট সহকারে বন্ধ করা হয়েছে : that's enough.

4 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (2,188 পয়েন্ট)
যুক্তরাষ্ট্রের বিভিন্ন নামী-দামী শিক্ষাপ্রতিষ্ঠানে হাতের লেখার ক্লাস নেন হাতের লেখা বিশেষজ্ঞ লরা হুপার। বিজনেস ইনসাইডারসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি হাতের লেখা সুন্দর করার জন্য ৭টি পরামর্শ দিয়েছেন। ১. সঠিক উপাদান নির্ধারণ করা : লেখা শুরু করার আগে সেই জিনিসগুলো নির্বাচন করুন যেগুলো ব্যবহার করে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করবেন। অনেকেই মনে করে থাকেন সুন্দর হাতের লেখার জন্য ‘ফাউন্টেন পেন’ অত্যাবশকীয়। আসলে এমন কোনো বাধ্যবাধকতা নেই। এমন একটি কলম বা পেন্সিল বেছে নিন যা আপনার আঙুলের সঙ্গে সহজে মানিয়ে যাবে এবং লেখার সময় কাগজের ওপর যাকে জোরে চাপ দিতে হবে না। আর কাগজ হিসেবে ‘নোটবুক’ জাতীয় লাইন টানা কাগজ ব্যবহার করা যেতে পারে। ২. হাত এবং কবজি নমনীয় করা : ‘লেখা শুরুর আগে আমি আমার হাত হালকা করে নিই এবং কবজি দুটোকে হালকা মুচড়ে নিই যাতে এগুলো লেখার জন্য নমনীয় হয়’- হুপার বলেন। ‘বিশেষ করে যদি আপনি একটানা বেশ কয়েকদিন ধরে না লিখেন তাহলে অন্যান্য মাংসপেশীর মতো কবজি বা হাতেও একধরনের জড়তা অনুভব করবেন।’ ৩. অঙ্গবিন্যাস ঠিক করা : সোজা হয়ে বসুন এবং আপনার অনভ্যস্ত হাতটিকে (যেমন ডানহাতিদের ক্ষেত্রে বাঁ হাত) কাগজ বা খাতাটিকে ধরে রাখার জন্য ব্যবহার করুন। হুপার বলেন, ‘লেখার সময় আমি আমার অনভ্যস্ত হাতটিকে সামঞ্জস্য রক্ষার্থে ব্যবহার করি। এটা আমাকে স্থির থাকতে এবং ডান হাতের ওপর নিয়ন্ত্রণ বাড়াতে সাহায্য করে।’ তবে এজন্য অবশ্যই চেয়ার-টেবিল ব্যবহার করা উত্তম। ৪. কলম ধরা : কলম বা পেন্সিল নিব এর কাছাকাছি ধরে লিখুন, তবে শক্তভাবে ধরে নয়। যদি নিবের কাছাকাছি ধরে লিখতে আপনি স্বাচ্ছন্দ্যবোধ না করেন, তাহলে দুশ্চিন্তার কিছু নেই। কারণ কলম বা পেন্সিল ধরার আসলে নির্দিষ্ট কোনো নিয়ম নেই। এটা সম্পূর্ণই আপনার হাতের গড়নের ওপর নির্ভর করে। ৫. বাহু এবং কবজির অবস্থান : বেশিরভাগ মানুষই লেখার সময় শুধু আঙুল ব্যবহার করে থাকেন। কিন্তু হস্তাক্ষরবিদরা আঙুল দিয়ে কলম-পেন্সিল আঁকড়ে ধরেন মাত্র এবং লেখার সময় নিজেদের বাহু এবং কবজিকে সমান অবস্থানে রেখে লিখে থাকেন। হুপার বলেন, ‘এটি রপ্ত করার জন্য আপনি একটি কলম ধরে কল্পনায় (বাতাসের ওপরে) বড় বড় অক্ষর লিখতে পারেন।’ ৬. তুলনামূলক ধীরগতি অবলম্বন করা : বেশিরভাগ মানুষের মধ্যে যত দ্রুত পারা যায় লেখা শেষ করার একটা প্রবণতা লক্ষ্য করা যায়। হুপার বলেন, ‘লেখা কোনো দৌড় প্রতিযোগিতা নয়। কত দ্রুত তা শেষ করবেন এটাকে গুরুত্ব না দিয়ে, প্রতিটি অক্ষর কিভাবে সুন্দর করবেন সেটাকে গুরুত্ব দিন। একটু ধীরে লিখুন এবং অক্ষরকে তার শ্রেষ্ঠ চেহারায় রূপ দিন।’ অক্ষরকে সুন্দরভাবে রূপ দিতে প্রথমে বড় বড় করে লেখার অভ্যাস করুন। ধীরে ধীরে স্বাভাবিক লেখার স্টাইল ছোট আকারে হ্রাস করুন। ৭. অনুশীলন, অনুশীলন এবং অনুশীলন : হাতের লেখা ভালো করার জন্য অনুশীলনের কোনো বিকল্প নেই। উপরোক্ত নিয়মগুলো মেনে আপনি যত বেশি অনুশীলন করবেন ততই দক্ষতা বাড়বে।
করেছেন (9,175 পয়েন্ট)

লেখা টা কপি না করে দিয়ে যদি নিজের মত 

করে লিখে দিতেন। 

তাহলে ভালো হত

উনি বিষজ্ঞ উনি সব কিছুতেই উচ্চ প্রন্থা প্রয়োগ

করবেন।

কিন্ত আমার পক্ষে সেটা সম্ভব হবে না।

উনার বলা কথা থেকে কলম ধরার বিষয় টা

আমার উপকার লাগবে।

বাকি কোন উপায় প্রয়োগ করা সম্ভব নয়।

তাই নিজের মত করে উত্তর  দিলে ভালো হত 

করেছেন (9,175 পয়েন্ট)

লেখা টা কপি না করে দিয়ে যদি নিজের মত 

করে লিখে দিতেন। 

তাহলে ভালো হত

উনি বিষজ্ঞ উনি সব কিছুতেই উচ্চ প্রন্থা প্রয়োগ

করবেন।

কিন্ত আমার পক্ষে সেটা সম্ভব হবে না।

উনার বলা কথা থেকে কলম ধরার বিষয় টা

আমার উপকার লাগবে।

বাকি কোন উপায় প্রয়োগ করা সম্ভব নয়।

তাই নিজের মত করে উত্তর  দিলে ভালো হত 

+1 টি পছন্দ
করেছেন (66 পয়েন্ট)

আপনি প্রতিদিন যে কোন এক সময় মনযোগ সহকারে যে কোন লেখা সামনে রেখে লেখবেন,, আর লেখার সময় যে অক্ষর টি খারাপ হবে সেটা আলাদা করে বড়ো করে লেখার চেষ্টা করবেন,

এরকম ভাবে আপনি দৈনন্দিন চেষ্টা করলে আশা করা যায় সুন্দর হয়ে যাবেন,,,,, 

+1 টি পছন্দ
করেছেন (1,777 পয়েন্ট)
আপনি আপনার মনোবলকে স্থির রাখুন যে, আপনি একদিন সুন্দর হাতের লেখা করবেনই । এর পর থেকে নিয়মিত লেখা প্র্যাকটিস করতে থাকুন । ইনশাআল্লাহ ভালো ফলাফল পাবেন ।
0 টি পছন্দ
করেছেন (22 পয়েন্ট)

বেশি বেশি করে লিখতে থাকুন। আর যাদের লেখা সুন্দর তাদের লেখাগুলো সামনে রেখে ঔই লেখার মতো লিখার চেষ্টা করুুুন।এইভাবে লিখে আমিও সুন্দর লিখতে শিখেছি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

5 টি উত্তর
13 অগাস্ট 2016 "নিত্য ঝুট ঝামেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন The Brown Fish (38 পয়েন্ট)
1 উত্তর
0 টি উত্তর
18 জানুয়ারি "শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Minhajur Rahman (14 পয়েন্ট)
1 উত্তর
04 জানুয়ারি "গিনেজ বুক" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nannk (12 পয়েন্ট)

307,122 টি প্রশ্ন

396,016 টি উত্তর

121,031 টি মন্তব্য

170,171 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...