117 জন দেখেছেন
"পবিত্রতা ও সালাত" বিভাগে করেছেন (7,682 পয়েন্ট)

ফরাজি কি.???

হানাফী কি।?????

ফরাজিরা হানাফি দের থেকে আলাদা ভাবে

সালাত আদায় করে কেনো..???

মানে সময় আলাদা কেনো ফরাজি রা হানাফি দের

থেকে কম পক্ষে ৩০ মি. বা ৪৫ আগে আযান দেয়.

নামায পড়ে অনেক সময় নিয়ে

কিন্ত কেনো...???

কোন টা সঠিক হানাফী না ফরাজী.????

হানাফীরা অনেক নামাযের রাকাত বাদ দেয়

কিন্ত ফরাজারি কোন রাকাত বাদ দেয় না।

কিন্ত কেনো.??????

ওযুর নামায সহ পড়ে ফরাজিরা

যেটা হানফিরা পড়ে না।

জানতে চাই

আমি কোন ভাবে নামায পড়বো ফরাজি না হানাফী.????

করেছেন (3,766 পয়েন্ট)
ফরাজি পরিভাষাটা নতুন শুনলাম। আপনি কি শাফেয়ী মাযহাবের কথা বলছেন??? কেননা, হানাফি, শাফেয়ী, হাম্বলি এভাবে ৪ টি মাযহাব আছে। যাদের মধ্যে কিছু কিছু (মাসয়ালায়) জায়গায় মতভেদ আছে।

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (11 পয়েন্ট)
ফরাজি বলতে আমরা ব্রিটিশবিরোধি আন্দোলনের নেতা জনাব হাজি শরিয়তুল্লাহর অনুসারীদের জানি। আর হানাফি হচ্ছে ইসলামি ফিকহ ও আইনের ধারায় হযরত ইমাম আবু হানিফার (র.) প্রাতিষ্ঠানিক ব্যাখ্যা বিশ্লষণ যারা অনুসরণ করেন তারা। হাজি শরিয়তুল্লাহও এ অর্থে ছিলেন হানাফি। ফরাজি- হানাফিদের নামাজে ভিন্নতা থাকার কথা নয়। অজ্ঞতার কারণে কেউ কিছু করলে দুর্ভাগ্য। প্রসঙ্গত বলতে হয়, হাজি শরিয়তুল্লাহর মতে ইংরেজকবলিত ভারতবর্ষ ছিল দারুলহরব। তাই তিনি তখন এখানে জুমার নামাজ নাপড়ার ফতোয়া দিয়েছিলেন। অন্যান্য ওলামায়ে কেরাম সেই ফতোয়া গ্রহণ করেননি। এখানে বিবেচনার বিষয়, হাজি সাহেবের যে মতভেদ সেটাওতো ঐ সময়ের সঙ্গেই নির্দিষ্ট। এখন তার মতানুযায়ীও জুমার নামাজ পড়া যাবে। কারণ, বাংলাদেশ দারুলহরব নয়। * হানাফিরা কোন কোন রাকাত বাদ দেয়' কথাটা বুঝলাম না! * নামায পড়বেন সঠিক নিয়মে, বিনয়নম্র হয়ে। কুরআন সুন্নাহমতে। বাকি হানাফি মাযহাব সুন্দর। * নামায পড়ার আগে ভালো আলেমের কাছে গিয়ে নামাযটা শিখবেন। উপকার পাবেন। -মুহাম্মাদ নূরুল্লাহ, প্রধান, মুফতি ডিপার্টমেন্ট, হাজি সাইজুদ্দিন জামিআ, নারায়ণগঞ্জ, মোবাইল: 01776210247
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

276,240 টি প্রশ্ন

360,108 টি উত্তর

107,576 টি মন্তব্য

147,778 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...