বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,579 জন দেখেছেন
"রসায়ন" বিভাগে করেছেন (85 পয়েন্ট)

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (144 পয়েন্ট)
কোনো মৌলের সর্বশেষ প্রধান শক্তিস্তরের মোট ইলেক্ট্রন সংখ্যাকে ঐ মৌলের যোজ্যতা ইলেক্ট্রন বলে। আর যোজনী হচ্ছে সর্বশেষ কক্ষপথের ইলেক্ট্রন সংখ্যা (ধাতব মৌলের ক্ষেত্রে) এবং সর্বশেষ কক্ষপথের বিজোড় ইলেক্ট্রন সংখ্যা ( অধাতব মৌলের ক্ষেত্রে)। যেহেতু নাইট্রোজেন অধাতু তাই তার যোজনী হচ্ছে ৩ এবং যোজ্যতা ইলেক্ট্রন ৫। এজন্যই নাইট্রোজেনের যোজনী এবং যোজ্যতা ইলেক্ট্রন ভিন্ন।
0 টি পছন্দ
করেছেন (502 পয়েন্ট)
কোনো মৌলের সর্বশেষ প্রধান শক্তিস্তরের মোট ইলেক্ট্রন সংখ্যাকে ঐ মৌলের যোজ্যতা ইলেক্ট্রন বলে। আর যোজনী হচ্ছে সর্বশেষ কক্ষপথের ইলেক্ট্রন সংখ্যা (ধাতব মৌলের ক্ষেত্রে) এবং সর্বশেষ কক্ষপথের বিজোড় ইলেক্ট্রন সংখ্যা ( অধাতব মৌলের ক্ষেত্রে)। নাইট্রোজেনের ইলেকট্রন বিন্যাস 1s2 2s2 2px1 2py1 2pz1 যেহেতু নাইট্রোজেন অধাতু তাই এর সর্বশেষ শক্তিস্তরের বিজোড় ইলেকট্রন সংখ্যা হবে এর যোজনী ইলেকট্রন বিন্যাস থেকে দেখা যাচ্ছে সর্বশেষ শক্তিস্তরের বিজোর ইলেকট্রন ৩ তাই এর যোজনী ৩ আবার ইলেকট্রন বিন্যাস থেকে দেখা সর্বশেষ শক্তিস্তরের মোট ইলেকট্রন সংখ্যা ৫ তাই এর যোজ্যতা ইলেকট্রন ৫। তাই নাইট্রোজেনের যোজনী ও যোজ্যতা ইলেকট্রন ভিন্ন।
0 টি পছন্দ
করেছেন (2,425 পয়েন্ট)
আপনি যোজনী ও ষোজ্যতা ইলেক্ট্রনের সংঙ্গা থেকে বোঝার চেস্টা করুন ; যোজনী:অনু গঠনকালে কোনো মৌলের একটি পরমাণুর সাথে অপর একটি মৌলের পরমাণু যুক্ত হওয়ার ক্ষমতাকে যোজনী বলে ।অন্যভাবে বলা যায় , কোন মৌল অস্টক পূরণের জন্য যতটি ইলেক্ট্রন গ্রহণ বা ত্যাগ করে তাকে যোজনী বলে । যোজ্যতা ইলেক্ট্রন:কোন মৌলের সর্বশেষ শক্তিস্তরে যতটি ইলেক্ট্রন থাকে ঐ ইলেক্ট্রন সংখ্যাকে যোজ্যতা ইলেক্ট্রন বলে । ধন্যবাদ
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
05 সেপ্টেম্বর 2018 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরতি সরকার (9 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
2 টি উত্তর
05 জুন 2013 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন shohan (4,190 পয়েন্ট)
1 উত্তর
26 অগাস্ট 2018 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন রিফাত রিফাত (8 পয়েন্ট)

300,385 টি প্রশ্ন

388,258 টি উত্তর

117,334 টি মন্তব্য

165,785 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...