যেমন আমি সিলেট এমসি কলেজে ইংলিশ নিয়ে অনার্স করতে চাই। কিভাবে কি করব দয়া করে বলেন।?

52 জন দেখেছেন
11 অক্টোবর "জাতীয় বিশ্ববিদ্যালয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shakib khan Joy (7 পয়েন্ট)
11 অক্টোবর বিভাগ পূনঃনির্ধারিত করেছেন উজ্জল আহম্মেদ

এমসি কলজে যেমন ধরুন আমি ইংলিশে অনার্স করব। ইংলিশ arts এর বিষয়। আমি ssc and hsc তে A+ পেয়েছি। তাহলে কি আমার ১০০ % চান্স হবে এম সি কলেজে। অনেকে দেখেছি ১০ পয়েন্ট পেয়ে ও চান্স হয়নি এম সি কলেজে। তার কারণ কি। না বিশেষ সাব্জেক্ট এ A+ পাওয়া লাগে। যদি আমার চান্স হয় তাহলে কি অনলাইনে ফরম ফিলাপ করব। যদি একটু বিস্তারিত বলতেন। 

প্রশ্নটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন...

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
12 অক্টোবর উত্তর প্রদান করেছেন ‌মে‌হেদী হাসান (1,620 পয়েন্ট)
14 অক্টোবর নির্বাচিত করেছেন তানভীর আহমদ
 
সর্বোত্তম উত্তর
১ম কথা ভাই এই বছর জাতীয় বিশ্ব‌বিদ্যাল‌য়ের প্রাথ‌মিক আ‌বেদ‌নের সময় শেষ। তাই নতুন ক‌রে আপ‌নে এই বছর আ‌বেদন কর‌তে পার‌বেন না। আপ‌নে ঠিকই ব‌লে‌ছেন যে ইং‌লিশ arts এর বিষয়। তাই আপ‌নে য‌দি মান‌বিক শাখা থে‌কে SSC এবং HSC ক‌রে থা‌কেন এবং উভয়টাতেই A+ পান তাহ‌লে আপনার সু‌যোগ পাওয়ার সম্ভাবনা অ‌নেক বে‌শি। ত‌বে ১০০% হ‌বে এটা বলা ক‌ঠিন। ত‌বে য‌দি কমার্স বা সাইন্স থে‌কে SSC এবং HSC ক‌রে থ‌াকেন তাহ‌লে সম্ভাবনা কম। কারন এটা যে‌হেতু ARTS এর বিষয় তাই অল্প সংখ্যক সিট বরাদ্ধ থা‌কে কমার্স এবং সাই‌ন্সের জন্য। ১০ প‌য়েন্ট পে‌য়েও সু‌যোগ না পাওয়ার সম্ভাব্য কারনঃ যারা ১০ প‌য়েন্ট পে‌য়েও সু‌যোগ পাই‌নি তারা হয়ত কমার্স বা সাই‌ন্সের ছাত্র ছিল আ‌গেই ব‌লে‌ছি কমার্স এবং সাই‌ন্সের জন্য থাকে অল্প। অথবা ধরুন ঐ ক‌লে‌জে ইং‌লিশ বিষ‌য়ে সিট আ‌ছে ১০০ টি, কিন্তু আ‌বেদনক‌া‌রীদের ম‌ধ্যে ১০ প‌য়েন্ট পাওয়া ছা‌ত্রের সংখ্যা ১২০। তাহ‌লে বুঝায় যা‌চ্ছে ১০ প‌য়েন্ট পে‌য়েও ২০ জন সু‌যোগ পা‌বে না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

189,857 টি প্রশ্ন

243,367 টি উত্তর

56,255 টি মন্তব্য

85,703 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...